Dhaka University

বাংলাদেশে ‘গুম’ হলেন রবীন্দ্রনাথ

আন্তর্জাতিক

‘গুম হয়ে গিয়েছেন রবীন্দ্রনাথ।’ প্রথম বিশ্বকবির মূক ভাস্কর্য। তারপর এই ব্যানার। বাকস্বাধীনতা অধিকার বাংলাদেশে কেড়ে নেওয়া হচ্ছে। এর বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্বকবির একটি ভাস্কর্য স্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। মঙ্গলবার এই ভাস্কর্যটি তারা স্থাপন করেন। সংবাদমাধ্যমে পড়ুয়ারা জানান যে বাকস্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা পক্ষে এটি স্থাপন করা হয়েছে। তাদের কথায় সামাজিক মাধ্যমে সরকারের বিরুদ্ধে যারা সরব হচ্ছেন তাদের বিভিন্ন ভাবে হ্যানস্থা করা হচ্ছে। সরকারি এই হস্তক্ষেপের বিরুদ্ধে তাদের এই প্রতিবাদ। 

যেই ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে তাতে দেখা যাচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের মুখ লুকোপ্লাস দিয়ে আটকানো। হাতে থাকা গীতাঞ্জলি ক্রুশ বিদ্ধ। তার থেকে রক্ত পড়ছে।

সামাজিক মাধ্যমে এবং সংবাদ মাধ্যমে পড়ুয়াদের এই খবর ছড়িয়ে পড়ে। তারপরেই দেখা যায় বৃহস্পতিবার সেই ভাস্কর্য আর নেই। রাজু ভাস্কর্যের পাশে যেখানে তা বসানো হয়েছিল সেই জায়গা খালি। পড়ুয়াদের কথায় বুধবার গভীর রাতেও সেই ভাস্কর্য ছিল। তাদের অভিযোগের তীর কর্তৃপক্ষের বিরুদ্ধে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন যে, তারা এই বিষয় কিছু জানেন না। 

রবীন্দ্রনাথে মূর্তি উধাও হয়ে যাওয়ার প্রতিবাদে ওই জায়গায় ‘গুম হবে গিয়েছেন রবীন্দ্রনাথ’ লেখা একটা বড় ব্যানার লাগিয়েছেন।     

Comments :0

Login to leave a comment