State Budget Social expenditure

সামাজিক খাতে বরাদ্দের চেয়েও কম খরচ রাজ্য বাজেটে

রাজ্য

বাজেট ভাষণ চন্দ্রিমা ভট্টাচার্যের।

সামাজিক খাতে বরাদ্দের তুলনায় খরচ আসলে কম করেছে রাজ্য। একের পর এক সামাজিক প্রকল্পের ঘোষণা করেছেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবারও। আগের প্রকল্পে ভাতা বাড়ানোর ঘোষণাও করেছেন। কিন্তু প্রকৃত খরচের হিসাব তাঁর দাবির সঙ্গে মিলছে না। 
চলতি খাতে খরচে মধ্যে সামাজিক পরিষেবায় খরচে ২০২৩’র বাজেটে ১ লক্ষ ১৯ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিল রাজ্য। সংশোধিত বাজেটের হিসাব দেখাচ্ছে চলতি অর্তবর্ষে, অর্থাৎ মার্চ পর্যন্ত রাজ্য খরচ করে উঠতে পারবে ১ লক্ষ ৯ হাজার কোটি টাকা। বরাদ্দের চেয়ে ১০ হাজার কোটি টাকা কম খরচ করবে রাজ্য। 
তবে আগামী অর্থবর্ষ, ২০২৪-২৫’র জন্য চলতি খাতে সামাজিক পরিষেবায় ব্যয়ের ১ লক্ষ ৩২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 
মূলধনী খাতে খরচের হিসাবে সামাজিক পরিষেবার দিকটি দেখলে একই ছবি স্পষ্ট হচ্ছে। স্কুল, কলেজ বা হাসপাতালের বাড়ি তৈরি এবং অন্যান্য স্থায়ী সম্পদ তৈরিতে খরচের হিসাব এই খাত থেকে পাওয়া যায়। 
রাজ্য বাজেট জানিয়েছে যে মূলধনী খাতে খরচের সামাজিক পরিষেবা বাবদ ২০২৩-২৪ অর্থবর্ষে বরাদ্দ হয়েছিল ১৩ হাজার ৫৬৬ কোটি টাকা। কিন্তু ১০ হাজার ৬৮৬ কোটি টাকা খরচ হচ্ছে মার্চ পর্যন্ত। প্রায় ৩ হাজার কোটি টাকা খরচই করতে পারছে না রাজ্য। যার আয়তন গতবারের বরাদ্দের প্রায় ২৫ শতাংশ। 
আগামী অর্থবর্ষ, ২০২৪-২৫’র জন্য যদিও মূলধনী খাতে সামাজিক পরিষেবা বাবদ ১৩ হাজার ৮১৩ কোটি টাকা বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী। 
গত ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেটেও একই প্রবণতা দেখা গিয়েছিল। সামাজিক এবং জনকল্যাণকর খাতে বরাদ্দ যা হচ্ছে তার চেয়ে কম হচ্ছে খরচ।

Comments :0

Login to leave a comment