Contempt of court case against Mamata

অযোগ্যদের হয়ে সওয়াল, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে
আদালত অবমাননার মামলা দায়ের ভট্টচার্যের

রাজ্য

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করলেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। মঙ্গলবার মুখ্যমন্ত্রী একটি অনুষ্ঠানে বলেন যে কথায় কথায় চাকরি খেয়ে নেওয়া হচ্ছে। অনুষ্ঠানে উপস্থিত বিচারপতি সুব্রত তালুকদারকে উদ্দেশ্য করে এমন মন্তব্য করেন। শিক্ষা দুর্নীতিতে কারচুপি ধরা পড়ছে বলে হাইকোর্টের নির্দশেই একের পর এক চাকরি বাতিল হচ্ছে। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী সরাসরি সওয়াল করেছেন কারচুপির জোরে চাকরি পাওয়া অযোগ্যদের হয়ে।

মঙ্গলবারই মুখ্যমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় আইনজীবী এবং সিপিআই(এম) সাংসদ বিকাশ ভট্টাচার্য বলেন, চাকরি খাচ্ছেন মুখ্যমন্ত্রী নিজেই। শূন্যপদে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে না কেন, মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে সে প্রশ্নও তোলেন ভট্টাচার্য।  বুধবার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেন  আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। আদালতের দৃষ্টি আকর্ষণ করেন। 

হাইকোর্টের নির্দেশে তদন্তে দেখা গিয়েছে পরীক্ষার ওএমআর শিটে যাঁরা যোগ্যতামানের অনেক নিচে তাঁরাই চূড়ান্ত ফলে তালিকার মাথায় রয়েছেন। তৃণমূল কংগ্রেসের একাধিক নেতা, প্রাক্তন শিক্ষামন্ত্রী থেকে শিক্ষা প্রশাসনের শীর্ষ আধিকারিকরা জেলে। চাকরি কেলেঙ্কারিতে অভিযুক্ত তৃণমূল নেতাদের বিপুল সম্পত্তির খোঁজ মিলছে প্রতিদিন। কয়েকশো কোটি টাকার বিনিময়ে চাকরি জালিয়াতির অভিযোগ দায়ের করেছে ইডি। যোগ্যরা চভাকরি না পেয়ে বারবার রাস্তায় নামলেও তাঁদের আবেদনে কান দেয়নি তৃণমূল সরকার। অযোগ্যদের চাকরি বাতিল হতেই আদালত এবং আইনজীবীদের ‘চাকরি খাওয়ার জন্য’ দায়ী বলে ভাষণ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ভট্টাচার্য মঙ্গলবারই মুখ্যমন্ত্রীর এই ভূমিকায় ক্ষোভ জানিয়েছিলেন।

মঙ্গলবার আলপুর আদালতে অরবিন্দ ঘোষের মূর্তি উন্মোচন অনুষ্ঠানে গিয়ে চাকরি দুর্নীতি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেছিলেন  ‘‘আমি যদি অন্যায় করি, আপনারা গালে দুটো চড় মারুন। আমি কিচ্ছু মনে করব না। আমি ক্ষমতায় আসার পর একটাও সিপিএম ক্যাডারের চাকরি খাইনি। তা হলে তোমরা কেন খাচ্ছ? দেওয়ার ক্ষমতা নেই। কাড়বার ক্ষমতা আছে!’’ তিনি আরও যোগ করেন, ‘‘প্রধান বিচারপতি এখানে নেই, আমি সুব্রতদাকে (বিচারপতি সুব্রত তালুকদার) বলব, যিনি এখানে (উপস্থিত) আছেন। এটা আমার ব্যক্তিগত মত, দয়া করে এত সহজে চাকরি কেড়ে নেবেন না,’’।  

বুধবার হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করে দায়ের আদালত অবমাননার মামলায়, বৃহস্পতিবারের মধ্যেই, হলফনামা দাখিল করার পরামর্শ বিকাশ ভট্টাচার্যকে দিয়েছে ডিভিশন বেঞ্চ।

Comments :0

Login to leave a comment