RUSSO-UKRAINE WAR

খাদ্য প্রস্তুতকারী সংস্থাকে শত্রু ঘোষণা ইউক্রেনের

আন্তর্জাতিক

RUSSIA  UKRAINE WAR BENGALI NEWS

রুশ ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকেই একের পর এক অদ্ভুত দাবি করতে এবং পদক্ষেপ নিতে দেখা গিয়েছে ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলোদমির জেলেনস্কিকে। তার নবতম সংস্করণ হল মার্কিন খাদ্য প্রস্তুতকারী সংস্থা মন্ডেলেজ ইন্টারন্যাশনালকে ইউক্রেনের শত্রু ঘোষণা করা। 

বিশ্বের অন্যতম বৃহৎ খাদ্য প্রস্তুতকারী সংস্থা হল মেন্ডেলেজ। জনপ্রিয় ওরিও বিস্কুট এই সংস্থারই পণ্য। ইউক্রেন সরকারের দাবি, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করার পরেও রাশিয়া থেকে ব্যবসা গোটায় নি মেন্ডলেজ। ইউক্রেনের চোখে এটি যুদ্ধপরাধ। তারফলেই বৃহস্পতিবার মেন্ডেলেজকে ইউক্রেনের শত্রু ঘোষণা করা হয়েছে। 


বৃহস্পতিবার ইউক্রেনের জাতীয় দুর্নীতি দমন সংস্থা বা এনসিপিএ’র তরফে এমনটাই জানানো হয়েছে। 

ইউক্রেনের যুক্তি, রাশিয়ার বাজারে পরিষেবা দেওয়ার মাধ্যমে রাশিয়ার অর্থনীতিকে সচল রাখতে সাহায্য করছে মেন্ডেলেজ। সেই অর্থনৈতিক শক্তিকে হাতিয়ার করেই আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। তাই মার্কিন এই সংস্থার উপর চাপ সৃষ্টি করতেই এমন পদক্ষেপ। 


প্রসঙ্গত, রাশিয়ার চকলেট, বিস্কুট, ললিপপ সহ বিভিন্ন ধরণের মিষ্টির বাজারের একচেটিয়া নিয়ন্ত্রণ রয়েছে মেন্ডেলেজের। তাই মার্কিন ও পশ্চিমী নিষেধাজ্ঞার জোরে অন্যান্য পশ্চিমী সংস্থা রাশিয়া ছাড়লেও মেন্ডেলেজ পুরদমে রাশিয়ায় ব্যবসা চালাচ্ছে। সেই অর্থনৈতিক স্থিতি ভাঙতেই চাপ তৈরির কৌশল নিয়েছে ইউক্রেন। 
আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের অভিমত, ইউক্রেনের এই পদক্ষেপ অর্থনীতির মৌলিক ধারণার বিরোধী। কিন্তু তারপরেও মার্কিন প্রশাসনের প্রশ্রয় রয়েছে এই ধরণের সিদ্ধান্তের নেপথ্যে।

Comments :0

Login to leave a comment