Bankura Incident

হাইমলিখ পদ্ধতিতে সন্তানকে বাঁচালেন মা

জেলা

Bankura Incident

বিশেষ পদ্ধতি প্রয়োগ করে শ্বাসনালীতে আটকে যাওয়া চকলেট বের করে নিজের সন্তানকে বাঁচালেন মা। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে বাঁকুড়া শহর সংলগ্ন বিকনা গ্রামে। 


ঘটনা হল এদিন বাঁকুড়া টাউন গার্লস হাইস্কুলের শিক্ষিকা যুথিকা নন্দী জানান, তিনি যখন স্কুল যাচ্ছিলেন তখন দেখেন তাঁর ছেলে ঋতধী পাল চকলেট খাচ্ছে। হঠাৎ দেখেন চার বছরের ঋতধী ছটপট করছে। মুখ দিয়ে কোন আওয়াজ বের হচ্ছেনা। বিষয়টি বুঝতে পেরেই তিনি ছেলের নাভি মন্ডলের উপর চাপ দেন। যাকে পরিভাষায় বলা হয় হাইমলিখ পদ্ধতি। কয়েকবার এটি করার পরই ছেলের মুখ দিয়ে চকলেটটি বেরিয়ে আসে। আর একটু দেরি হলে প্রাণ চলে যেত ছেলের। ঘটনা হল শ্বাসনালীতে খাবার আটকে গেলে মানুষ কথা বলতে পারেননা। কেশে যদি আটকে থাকা জিনিসটি বের করতে পারেন তাহলে ভাল না হলে নিজেকে বা অন্যকে বাঁচানোর জন্য হাতে থাকে মাত্র চারমিনিট সময়।

 ঘটনা হল শ্বাসনালীতে খাবার আটকে গেলে এই নালী সংকুচিত হয়ে পড়ে। একে বলা হয় চেকিং। এই সময় শ্বাসরোধ ঘটার আগে ফুসফুসে জমে থাকা বাতাসের উপর এমন চাপ দিতে হবে যাতে বাতাসের সাথে বস্তুটি বেরিয়ে আসতে পারে। বড়দের ক্ষেত্রে পেছন থেকে ধরে নাভিমন্ডলে এমন চাপ দিতে হবে যাতে মধ্যচ্ছদায় চাপ পড়ে। আর নিজের ক্ষেত্রে নাভিমন্ডলকে কোন শক্ত জায়গায় রেখে চাপ দিতে হবে। তাহলেই বিপদ থেকে বাঁচা যাবে। এদিন যুথিকা নন্দী এভাবেই ছেলের প্রাণ বাঁচালেন।
 

Comments :0

Login to leave a comment