WEST BENGAL CIVIL DEFENCE VOLUNTEERS

৩০ দিন কাজের দাবিতে পথে সিভিল ডিফেন্স ভলান্টিয়াররা

কলকাতা

WEST BENGAL CIVIL DEFENCE VOLUNTEERS

মাসে ৩০ দিন কাজের নিশ্চয়তার দাবিতে পথে নামলেন পশ্চিমবঙ্গের সিভিল ডিফেন্স ভলান্টিয়াররা। মঙ্গলবার ওয়েস্ট বেঙ্গল ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড সিভিল ডিফেন্স ফাইটার অ্যাসোসিয়েশনের তরফে কলকাতা অভিযানের ডাক দেওয়া হয়। সেই মতো এদিন দুপুর থেকে সুবোধ মল্লিক স্কোয়ারে জমায়েত হন রাজ্যের সিভিল ডিফেন্স এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা। সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল করে তাঁরা কলকাতা কর্পোরেশনের সামনে হাজির হন। সেখানে দীর্ঘক্ষণ বিক্ষোভ সভা চলে। 


বিক্ষোভ সভা থেকে সিভিল ডিফেন্স ভলান্টিয়াররা তাঁদের দুর্দশার কথা তুলে ধরেন। এই ভলান্টিয়ারদের অভিযোগ, কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের একাধিক প্রশিক্ষণ নেওয়া থাকলেও তাঁরা বছরে হাতে গোনা কয়েকদিন কাজ পান। বিপর্যয় মোকাবিলার কাজে তাঁদের নিযুক্ত না করে তৃণমূলের মদতপুষ্ট সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ করে চলেছে রাজ্য প্রশাসন। সময় সময় অস্থায়ী ভিত্তিতে কিছুদিনের জন্য কাজ মিললেও তার মজুরি অত্যন্ত কম। এরফলে গত ৩ বছর ধরে অত্যন্ত কষ্টের মধ্যে দিন কাটছে সিভিল ডিফেন্স ভলান্টিয়াররা। এই সময়কালে নিজেদের দাবি নিয়ে একাধিক রাজপথে নেমে পুলিশি লাঠিচার্জ সহ হামলার শিকারও হতে হয়েছে তাঁদের। ঘন্টার পর ঘন্টা কেটেছে পুলিশ হাজতে। কিন্তু তারপরেও ৬০ বছর বয়স অবধি মাসে ৩০ দিন কাজের নিশ্চয়তার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তাঁরা। 

এদিন বিক্ষোভ মিছিল ও সভার পাশাপাশি সিভিল ডিফেন্স ভলান্টিয়ারদের প্রতিনিধি   দল  বিপর্যয় মোকাবিলা দপ্তরের মন্ত্রী জাভেদ খানের সেক্রেটারি, নবান্নে প্রিন্সিপাল সেক্রেটারি এবং রাজ্যপালের সেক্রেটারিকে নিজেদের দাবিপত্র তুলে দেন। যদিও রাজ্য সরকারের প্রতিনিধির তরফে ‘দেখছি দেখব’ ছাড়া অন্য কোনও প্রতিক্রিয়া মেলেনি। 

এদিনের কর্মসূচিতে প্রসেনজিত বসাক, মহম্মদ সফি আজিজ, কমল দাস, অরূপ কুমার সাহা, সুফিয়া খাতুন সহ সিভিল ডিফেন্স ভলান্টিয়াররা উপস্থিত ছিলেন।

Comments :0

Login to leave a comment