Comrade Buddhadeb Bhattacharya

কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য প্রয়াত

রাজ্য

প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং প্রবীণ সিপিআই(এম) নেতা বুদ্ধদেব ভট্টাচার্য প্রয়াত হয়েছেন।  দীর্ঘদিন অসুস্থ ছিলেন তিনি। 
তাঁর প্রয়াণে গভীর শোক জানিয়েছেন সিপিআই(এম) নেতৃত্ব। সকালে তাঁর বাসভবনে রয়েছেন নেতৃবৃন্দ। 
ছাত্র যুব আন্দোলনের মধ্যে দিয়ে গণ আন্দোলনে যুক্ত হন। একাধিক বই লিখেছেন তিনি। প্রয়াণের‌ সময় তাঁর বয়স হয়েছিল ৮০।

১৯৪৪ সালের ১ মার্চ তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির কলকাতায় জন্ম বুদ্ধদেব ভট্টাচার্যের। বিশিষ্ট কবি সুকান্ত ভট্টাচার্য সম্পর্কে তাঁর কাকা হন। ১৯৭৭ সালে কাশীপুর কেন্দ্র থেকে নির্বাচিত হয়ে প্রথমবারের জন্য বিধায়ক হন তিনি।  ১৯৮২ সালে কংগ্রেসের প্রফুল্লকান্তি ঘোষের কাছে পরাজিত হন তিনি। ১৯৮৭ সালে বামফ্রন্ট সরকারের অর্থমন্ত্রী অশোক মিত্রের ছেড়ে দেওয়া যাদবপুর কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হন বুদ্ধদেব ভট্টাচার্য। সেই থেকে টানা ২০১১ সাল অবধি যাদবপুরের মানুষ তাঁকে নির্বাচিত করে আসেন।

১৯৭৭ সালে তিনি তথ্য সংস্কৃতি দপ্তরের মন্ত্রীর দায়িত্ব পান। ১৯৮৭ সালে তাঁর কাঁধে নগরোন্নয়ন দপ্তরের দায়িত্বও দেওয়া হয়। ১৯৯৬ সালে দপ্তর পুন:বন্টনের পরে স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক দপ্তরের মন্ত্রী হন বুদ্ধদেব ভট্টাচার্য।

১৯৯৯ সালের ১২ জানুয়ারি পশ্চিমবঙ্গের তৃতীয় ডেপুটি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন বুদ্ধদেব ভট্টাচার্য। ২০০০ সালের ৫ নভেম্বর অবধি তিনি সেই পদে ছিলেন। ৬ নভেম্বর থেকে ২০১১ সালের ১৩ মে অবধি রাজ্যের সপ্তম মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

১৯৬৬ সালে সিপিআই(এম)'র প্রাথমিক সদস্য পদ অর্জন করেন ভট্টাচার্য। খাদ্য আন্দোলন, ১৯৬৮ সালের ভিয়েতনাম সংহতি আন্দোলনে সক্রিয় ভাবে অংশ নেন তিনি। ১৯৬৮ সালে গণতান্ত্রিক যুব ফেডারেশনের রাজ্য সম্পাদক নির্বাচিত হন তিনি। এই সংগঠন পরবর্তীকালে ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন বা ডিওয়াইএফআই-তে মিশে যায়। ১৯৮১ সাল অবধি তিনি ডিওয়াইএফআই'র রাজ্য সম্পাদক ছিলেন।

১৯৭২ সালে সিপিআই(এম)'র রাজ্য কমিটিতে নির্বাচিত হন তিনি। ১৯৮২ সালে পার্টির রাজ্য সম্পাদকমন্ডলীতে আসেন তিনি। ১৯৮৪ সালে সিপিআই(এম)'র কেন্দ্রীয় কমিটির স্থায়ী আমন্ত্রিত সদস্য, ও ১৯৮৫ সালে  কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। পরবর্তীকালে পার্টির পলিটব্যুরো সদস্য নির্বাচিত হন ভট্টাচার্য। শারীরিক অসুস্থতার কারণে অব্যাহতি নেওয়ার আগে দীর্ঘদিন সেই দায়িত্ব পালন করেন তিনি। 

Comments :0

Login to leave a comment