DENMARK FOOTBALL

মহিলা ফুটবলারদের সমবেতনের দাবিতে সরব ডেনমার্কের পুরুষ ফুটবলাররা

খেলা

EURO 2024 SPAIN GERMANY EUROPEAN FOOTBALL BENGALI NEWS DENMARK

মহিলা ফুটবলাররা যতদিন না পুরুষ ফুটবলারদের সমান বেতন পাচ্ছেন, ততদিন নিজেদের বেতন বাড়াতে অস্বীকার করলেন ডেনমার্কের পুরুষ ফুটবলাররা। 

শুক্রবার ডেনমার্কের ফুটবলার ইউনিয়ন জানিয়েছে, সমকাজে সমবেতনের দাবি জানানো হয়েছে ফুটবল ফেডারেশনের কাছে। ইউনিয়নের মুখপাত্র ম্যাগনাস হ’ভিড জানিয়েছেন, ‘‘পুরুষ ফুটবলাররা সিদ্ধান্ত নিয়েছেন, তাঁরা বেতন বৃদ্ধির দাবি জানাবেন না। মহিলা ফুটবলারদের প্রতি হওয়া অর্থনৈতিক বৈষম্য রুখতেই এমন পদক্ষেপ নিয়েছেন তাঁরা।’’

এই সিদ্ধান্তকে ইতিমধ্যেই লিঙ্গসাম্যের দিকে এগোনোর একটি বড় পদক্ষেপ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। যদিও ম্যাগনাস ফরাসি সংবাদসংস্থা এএফপি’কে জানিয়েছেন, ‘‘এই একটা পদক্ষেপেই সমস্ত সমস্যার সমাধান হয়ে যাবে বলে আমরা মনে করিনা। এখনও অনেক বেড়া ভাঙতে হবে আমাদের। তারপরেই জাতীয় দলে সকলের জন্য সমান সুযোগ এবং আর্থিক সংস্থানের ব্যবস্থা করা সম্ভব।

ফুটবলারদের বক্তব্য, এই পদক্ষেপের ফলে মহিলা-পুরুষ নির্বিশেষে প্রতিটি ফুটবলারের জন্য বেসিক বেতন কাঠামো তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। একইসঙ্গে মহিলা ফুটবলারদের স্বাস্থ্য বীমার আওতায় আনার কাজও গতি পেয়েছে। 

ডেনমার্কের ফুটবল মহলের সঙ্গে যুক্ত অংশের বক্তব্য, গত মাসে নতুন একটি চুক্তি সই হয়েছিল। সেখানে প্রস্তাব রাখা হয়, আওয়ে ম্যাচে পুরুষ এবং মহিলারা একই পরিমাণ ম্যাচ বোনাস পাবেন। কিন্তু হোম ম্যাচের বোনাসে বৈষম্য থাকায় অসাম্য থেকেই যায়। এর পাশাপাশি মহিলা ফুটবলারদের জন্য স্বাস্থ্যবীমার সংস্থানও বেতন চুক্তিতে ছিলনা। 

ফুটবলারদের তরফে দাবি তোলার পরে ডেনমার্ক ফুটবল ফেডারেশন জানিয়েছে, ইউনিয়নের সঙ্গে আলোচনা করে নতুন বেতন চুক্তি করা হবে। 

এর পাশাপাশি মাঠেও ভালো ফুটবলের নজির তৈরি করেছে ডেনমার্ক। বৃহস্পতিবার ইউরো কাপের গ্রুপ সি’র ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করেন ড্যানিশরা। এই ড্রয়ের পরে গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছেন সাইমন জায়ের’রা। বড় কোনও অঘটন না ঘটলে পরবর্তী রাউন্ডে যাওয়ার টিকিট নিশ্চিত করতে চলেছেন তাঁরা।

 

Comments :0

Login to leave a comment