Kalatan Dasgupta

আগামী কাল ফের শুনানি কলতানের জামিন মামলার

কলকাতা রাজ্য

হাইকোর্টে কলতান দাশগুপ্তর জামিনের মামলার প্রথম দিনের শুনানি শেষ। আগামীকাল সকাল ১০.৩০ এ আবার শুনানি হবে। এদিনের মামলায় আদালত রাজ্যের আইনজীবী অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তকে প্রশ্ন করেন ফোনের অপর প্রান্তে কে কী কথা বলবে তার দায়িত্ব নিয়ে কি কাউকে গ্রেপ্তার করা যায় কিনা? অপরদিকে কলকতানের হয়ে আদালতে এদিন সওবাল করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। এদিন কলকতানের হয়ে সওয়াল করে বিকাশ ভট্টাচার্য বলেন, ‘‘দিনে ৩০টি ফোন আসতে পারে। সঞ্জীব দাসকে চেনে না। কলতানকে ফোনে কী বলল তার দায়িত্ব কেন নেবেন তিনি? আমার মক্কেলের বিরুদ্ধে সুয়োমোটো মামলা করা হয়েছে। শ্যামবাজারে তখন কলতান বিক্ষোভ করছে। শুধু ১৯৬ বিএনএস ছাড়া সব ধারাই জামিন যোগ্য। ১৯৬ বিএনএস অনুযায়ী তিন বছর জেল। সেক্ষেত্রে ৪১ এ নোটিস দেওয়া প্রয়োজনীয়। সেটা দেওয়া হয়নি’’। পাশাপাশি তিনি দাবী করেন কোনও ভয়েস টেস্টও করা হয়নি। সঞ্জীব দাসের গ্রেপ্তারির এফআইআর চান তিনি।  এফআইআর খারিজের আর্জি জানান তিনি।
অন্যদিকে, কিশোর দত্ত দাবী করেন, সঞ্জীব নামের কোনো ব্যক্তি ফোন করেন কলতানকে। কল ডিটেল রেকর্ডে কলতানের নম্বর পাওয়া গিয়েছে। দু’জনের মোবাইল বাজেয়াপ্ত করা হয়েছে। যদিও কলতান মোবাইল আনলক করেননি।
সব শুনে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ মন্তব্য করেন, ফোনে অপরপ্রান্তে কে কী বলবে সেটা নিয়ন্ত্রণ করা যায় কিনা? পাশাপাশি, তিনি বলেন ‘‘এর জন্য কীভাবে অপরাধী হতে পারেন একজন? একজনকে কে কী শুধু টেলিফোনিক বার্তালাপে গ্রেফতার করা যায়?’’
বৃহস্পতিবার ফের এই মামলার শুনানি।

Comments :0

Login to leave a comment