VENEZUELA VOTE

ভেনেজুয়েলায় ভোট: শান্তির জন্য রায় চাইছেন মাদুরো

আন্তর্জাতিক

জনতার সামনে নিকোলাস মাদুরো।

শান্তির জন্য ভোট দিন। ভেনেজুয়েলা শান্তি চায়। শান্তির জয় হোক। ভোট দিয়ে বললেন দেশের রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো নিজেই। 
কারাকাসের মাউন্টেন বারাকের ভোটকেন্দ্রে নিজের ভোট দিয়েছেন মাদুরো। তারপরই বলেছেন, ‘‘ভেনেজুয়েলার ভবিষ্যৎ, ঐক্য ঠিক করবে এই নির্বাচন। ভোট দিন তার জন্য।’’
ভেনেজুয়েলার ভোটের ফলাফলের অপেক্ষায় থাকবে বিশ্ব। একদিকে মার্কিন সাম্রাজ্যবাদের সরাসরি বিরোধিতা করে ভোটের ময়দানে মাদুরো। বলছেন প্রয়াত নেতা হুগো শ্যাভেজের কথা। বলছেন বলিভেরিয়ান বিপ্লবের কথা। বলছেন তাঁর দল ইউনাইটেড সোশালিস্ট পার্টি অব ভেনেজুয়েলার লক্ষ্য।
আরেকদিকে তাঁর বপক্ষে দক্ষিণপন্থী ইউনিটারি ডেমোক্র্যাটিক প্ল্যাটফর্মের প্রার্থী এডমুন্ডো গনজালেজ। যাঁর হয়ে প্রচারে নেমেছে পশ্চিমী সংবাদমাধ্যম। সরাসরি মার্কিন মদতে তাঁর হয়ে প্রচার চলছে ভেনেজুয়েলার মাটিতে। বলা হচ্ছে তিনিই গণতান্ত্রিক। তিনিই উদার।
যাঁকে অগণতান্ত্রিক, অনুদার বলে প্রচারের নিশানা করা হয়েছে সেই মাদুরোকেই সামলাতে হয়েছে একের পর এক ঝড়। গত এক দশক ধরেই একের পর এক হামলা চলছে। তাঁর বিরুদ্ধে অভ্যুত্থান হয়েছে, আধা সামরিক বাহিনীকে ব্যবহার করা হয়েছে। দেশের অর্থনীতি ভাঙতে তেলের উড়পাদন স্তব্ধ করে দেওয়ার চেষ্টা হয়েছে। আমেরিকারই সরাসরি নির্দেশে জারি হয়েছে বৈদেশিক লেনদেনে নিষেধাজ্ঞা। তার ফল পড়েছে অর্থনীতিতে, মানুষের জীবনে। বলা হচ্ছে, মাদুরোকে হটালেই মিলবে উন্নত জীবনের প্রতিশ্রুতি। সংবাদমাধ্যমে এমন পরিবেশ তৈরি করা হয়েছে যে মাদুরো জিতলেই বলা হবে ‘জালিয়াতি’। আর হারলে বলা হবে ‘গণতন্রেমার জয়।’ 
তীক্ণ্  সংঘাতের আবহেই ভেনেজুয়েলার নির্বাচন নজর টানছে বিশ্বের বড় অংশের। অতি দক্ষিণপন্থী মারিয়া করিনা মাচাদোর বাহিনী গনজালেজকে সমর্থন জানিয়ে বলছে, একমাত্র তাদের প্রার্থী জিতলেই নির্বাচনকে স্বীকৃতি দেওয়া হবে! 
পর্যবেক্ষকরা বলছেন, অত্যন্ত কঠিন লড়াইয়ের মুখে রয়েছে মাদুরো। কঠিন সময়েও বার্তা দিচ্ছেন শান্তির, ঐক্যের।

Comments :0

Login to leave a comment