Mali Explosives

সন্ত্রাসবাদী বিস্ফোরণে মালিতে হত ১৪ সেনা

আন্তর্জাতিক

Mali Explosives

সন্ত্রাসবাদীদের মুহুর্মুহূ বিস্ফোরণে মালিতে কমপক্ষে ১৪ জন সেনার মৃত্যু হয়েছে। জখম হয়েছেন অন্তত ১২ জন। বিস্ফোরণের এই ঘটনাগুলি চলতি সপ্তাহের গোড়ায় হলেও বৃহস্পতিবার দেশের সেনাবাহিনীর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখবর জানানো হয়েছে।
মালির সেনাবাহিনীর জনসংযোগ অধিকর্তা কর্নেল সোলেমান দেমবেলে এদিন এক বিবৃতিতে জানান, চলতি সপ্তাহের গোড়ায় সন্ত্রাসবাদীরা দিয়া ও দিয়াফারাবে গ্রামে এবং মধ্য মালির কৌমারা ও মাসিনা শহরের মাঝে অনেকগুলি শক্তিশালী বিস্ফোরণ ঘটিয়েছে। এতেই সেনাবাহিনীর প্রভূত ক্ষতি হয়েছে। তবে সেনাদের পালটা অভিযানে ৩০ জনের বেশি সন্ত্রাসবাদীও প্রাণ হারিয়েছে বলে জানান তিনি।

আল কায়েদা এবং ইসলামিক স্টেট (আইএস) ঘনিষ্ঠ সন্ত্রাসবাদীরা বেশ কয়েক বছর ধরেই একের পর এক হামলা চালিয়ে চলেছে পশ্চিম আফ্রিকার দেশ মালিতে। এদের উপর্যুপরি আক্রমণে রীতিমতো হয়রান মালির শাসক সামরিক জুন্টা সরকার। দু’পক্ষের সঙ্ঘাতে দেশের হাজার হাজার মানুষ প্রাণ হারাচ্ছেন।

২০২০ সাল থেকে পরপর দু’টি অভ্যুত্থানের মাধ্যমে মালিতে ক্ষমতা দখল করে সামরিক জুন্টা। গত আগস্টে ফরাসি বাহিনী মালি থেকে সরে যাওয়ার পরে সন্ত্রাসবাদ দমনে চেষ্টার কসুর করেনি তারা। কিন্তু একাজে সফল হয়নি সেনা সরকার। সন্ত্রাসবাদী হানা থেকে রাজধানী বামাকোকে রক্ষার লক্ষ্য জানিয়ে ২০১৩ সালে মালিতে সেনা পাঠায় ফ্রান্স। বামাকোর নানা এলাকা থেকে সন্ত্রাসবাদীদের দখলদারি হঠিয়ে কিছু সময়ের জন্য স্বস্তিও এনেছিল ফরাসি বাহিনী। তবে জুন্টার সঙ্গে মতবিরোধের কারণে ফরাসি বাহিনী এদেশ ছেড়ে চলে যেতেই ফের নতুন করে সংগঠিত হচ্ছে আল কায়েদা এবং আইএস ঘনিষ্ঠ সন্ত্রাসবাদীরা। ফলে মারণ হামলাও বাড়িয়ে চলেছে তারা। 

Comments :0

Login to leave a comment