2022: Sporting Round Up

বিশ্বকাপের বছর: ফুটবলে, ক্রিকেটেও

খেলা আন্তর্জাতিক

2022 Sporting Round Up

আর মাত্র কয়েকঘন্টাতারপরই নতুন বছর। চলুন ফিরে দেখা যাক এইবছরের কিছু গুরুত্বপূর্ণ খেলার মুহূর্ত..

এ বছর বিশ্বকাপ ফুটবলের। 

৩২টি দেশ নিয়ে কাতারে বসেছিল এবারের বিশ্বকাপের আসর। শুরু থেকেই জমে উঠেছিল টুর্নামেন্টতথাকথিত ছোট দলগুলির পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। কালো ঘোড়া হিসেবে নিজেদের প্রমাণ করল জাপান এবং সৌদি আরব সহ বেশ কিছু দল। তবে তাৎপর্যপূর্ণ বিষয় হল যেবেশ কিছু বড় দলের গ্রুপ স্টেজ থেকেই বিদায় এবং শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ট্রফি খরা কাটিয়ে ফিরে আসা ভামোস ব্রিগেড। মেসি ভক্তদের উন্মাদনা ছিল তুঙ্গে। ফলে সব মিলিয়ে বেশ জমজমাট ছিল বিশ্বকাপ ফুটবলের আসর। 

এবার টি-২০ ক্রিকেট বিশ্বকাপও আকর্ষণীয় ছিল। বারোটি দল নিয়ে আয়োজিত এই ওয়ার্ল্ড কাপ রীতিমতো জমকালো ছিল। সেমিফাইনালে ভারতের হার ইংল্যান্ডের কাছে। আর সেই ইংল্যান্ডই পাকিস্তানকে ফাইনালে হারিয়ে জিতে নেয় ট্রফি। তবে আফগানিস্তান এবং আয়ারল্যান্ড সহ বেশকিছু দল চমক দেখায় এই টুর্নামেন্টে। 

কমনওয়েলথ গেমসের যোগ দেয় মোট ৭২টি দেশ। অস্ট্রেলিয়া সবথেকে বেশি মেডেল জিতে নেয় এই প্রতিযোগিতায়১৭৮টি। ইংল্যান্ড পায় ১৭৬টি এবং ভারত মোট ৬১টি মেডেল জিতে নেয়। সব মিলিয়ে এই প্রতিযোগিতা অনেক নতুন প্রতিভার জন্ম দিয়েছিল এবং এটি ২০২২-এর একটি অন্যতম সেরা প্রতিযোগিতা ছিল। 

বিশ্বের অন্যতম সেরা টেনিস চ্যাম্পিয়নশিপ উইমবল্ডন প্রতিযোগিতাও এবার বেশ জমে উঠেছিল। পুরুষ সিঙ্গলসে জয়ী হন নোভাক জাকোভিচ, মহিলা সিঙ্গলসে জয়ী হন এলেনা রিবাকিনা। এছাড়াও পুরুষ এবং মহিলা বিভাগের ডবলসে বেশ কিছু নতুন চ্যাম্পিয়ন দেখা যায়। 

 

অন্যদিকে করোনা কাটিয়ে বেজিং-এ বসেছিল অলিম্পিকের আসর। সমগ্র পৃথিবীর তাবড় তাবড় অ্যাথলিটরা অংশগ্রহণ করেছিলেন। নরওয়ে  ৩৭টিজার্মানী ২৭টিচিন ২৫টিসুইডেন ১৮টি ছাড়াও বেশ কিছু মেডেল জিতে নেয় বিভিন্ন দেশ। 

 

এছাড়া প্যারা অলিম্পিকদৃষ্টিহীনদের বিশ্বকাপ এগুলিও এইবছর আয়োজিত হয়। 

 

ভারতের অভ্যন্তরে ন্যাশনাল গেমসের আসর বসেছিল। যেখানে কর্নাটক সর্বমোট ৮৮টি মেডেল জিতে নিয়েছিলকেরালা ৫৫টি এবং ফুটবলে সোনা যেতে বাংলা। 

অতএব ক্রীড়াক্ষেত্রে বেশ আকর্ষণীয় ছিল এই ২০২২। তবে বছরের একেবারে শেষে ফুটবল সম্রাট পেলের মৃত্যু ক্রীড়াপ্রেমী মানুষের মনকে অনেকটা ভারাক্রান্ত করে তুলেছে। কিন্তু ভালো খারাপ মিলিয়েফেলে আসা স্মৃতি নিয়েই আগামী বছর ক্রীড়াক্ষেত্র আরও সুন্দর হয়ে উঠবে, আশা করা যায়।

Comments :0

Login to leave a comment