Bigyan Abhikkha 2023

উত্তর ২৪ পরগনায় ‘বিজ্ঞান অভীক্ষা'’য় প্রায় ২৩ হাজার ছাত্রছাত্রী

জেলা

Bigyan Abhikkha 2023


‘বিজ্ঞান অভীক্ষা’র মধ্য দিয়ে শিশু কিশোর মনন ও চিন্তনে বিজ্ঞানসংস্কৃতি প্রসারের প্রয়াস গ্রহণ করেছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ উত্তর ২৪ পরগনা জেলা কমিটি। বিজ্ঞান সচেতনতা ও বিজ্ঞানমনস্কতা সম্প্রসারণের লক্ষ্যে ছাত্রছাত্রীদের মধ্যে পরীক্ষা-পর্যবেক্ষণ- নিরীক্ষণের মধ্য দিয়ে বিজ্ঞানের প্রতি আগ্রহ সৃষ্টি করা এবং বৈজ্ঞানিক সৃজনশীলতা  তৈরি করাই এই কর্মসূচির মূল কথা।
এছাড়া ছাত্র-ছাত্রীদের মধ্যে কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করার মনোভাব তৈরি করা এবং পরিবেশের প্রতি এক গভীর অনুভূতি ও ভালোবাসা জাগিয়ে তোলা বিজ্ঞান অভীক্ষার অন্যতম উদ্দেশ্য। 
বিজ্ঞান অভীক্ষায় পাঁচটি বিষয় হলো, সাধারণ বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, গণিত, জনস্বাস্থ্য এবং বিজ্ঞান বিষয়ক সাধারণ জ্ঞান।
পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত সমস্ত বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এতে অংশগ্রহণ করতে পারে।
একথা জানিয়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ উত্তর ২৪ পরগনার জেলা কমিটির তরফে রবিবার বলা হয়েছে , সমগ্র জেলাতে ১৯ টি বিজ্ঞান কেন্দ্রের ৮৮ টি পরীক্ষা কেন্দ্রে প্রায় ২৩ হাজার ছাত্রছাত্রী এই অভীক্ষায় অংশগ্রহণ করেছে রবিবার। 
এর মধ্যে প্রশ্ন ৭০০ ছাত্রছাত্রী ইংরেজি মাধ্যমের প্রশ্নপত্রে অভীক্ষায় অংশগ্রহণ করেছে।
এই বছর থেকে উত্তর ২৪ পরগনা জেলা কমিটি পরিচালিত বিজ্ঞান অভীক্ষায় বাংলা মাধ্যমের পাশাপাশি ইংরেজি মাধ্যমের প্রশ্নপত্রের ব্যবস্থা করা হয়েছিলো। 
সংগঠনের তরফে জানানো হয়েছে,  এদিন বিকাল পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী সমগ্র জেলা জুড়ে ২৩ হাজার ছাত্রছাত্রী সহ প্রায় পাঁচ হাজার শিক্ষক শিক্ষিকা এবং  শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ নানা ভাবে ‘বিজ্ঞান অভীক্ষা’য় যুক্ত হন রবিবার।
ছাত্র-ছাত্রীদের সঙ্গে সকাল থেকে বিজ্ঞান অভীক্ষার বিভিন্ন পরীক্ষা কেন্দ্রগুলিতে ছিলেন প্রায় কুড়ি হাজার অভিভাবক ও অভিভাবিকা।



জানা গেছে , ডাঃ এ পি জে আব্দুল কলাম বিঞ্জান চক্র ও ডাঃ প্রফুল্ল চন্দ্র রায় বিঞ্জান চক্রের যৌথ প্রয়াসে ও বাসুদেব পুর পল্লীহিতসাধনী স্কুলের সহযোগিতায় প্রায় দুই শতাধিক ছাত্র ছাত্রীর অংশগ্রহণে ‘‘বিঞ্জান অভীক্ষা’’ ২০২৩ অনুষ্ঠিত হয় রবিবার। 
ছিলেন বিঞ্জান মঞ্চের কর্মকর্তা, বহু অবিভাবক, অবিভাবিকা ৷  বিভিন্ন স্কুলের শিক্ষক ও শিক্ষিকাগন এই কর্মসূচিতে গুরূত্বপূর্ন ভূমিকা পালন করেন ৷ ছিলেন দেশপ্রিয় বিদ্যানিকেতন (বালক বিভাগ) এর সহ প্রধান শিক্ষক সুব্রত চক্রবর্তী। সংগঠনের তরফে জানানো হয়েছে , ছাত্র ছাত্রীদের মধ্যে বিজ্ঞান পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বেলঘরিয়া ও দেশপ্রিয় নগর বিজ্ঞান মঞ্চের যৌথ উদ্যোগে হয় এই ‘‘বিজ্ঞান অভীক্ষা’’। 
বিরাটী হাইস্কুল, রাম কৃষ্ণ সাংস্কৃতি পরিষদ, উদয় পুর হরদয়াল নাগ আদর্শ উচ্চ বিদ্যালয় , দমদম বৈদ্যনাথ গার্লস স্কুল, এয়ারপোর্ট গার্লস স্কুল, মুক্ষদা সুন্দরী বালিকা বিদ্যালয়ে এদিন সকাল ১১টা থেকে ‘‘বিঞ্জান অভীক্ষা‘‘ উপলক্ষ্যে পরীক্ষা নেওয়া হয়। সর্বমোট ১৫৮৭ জন ছাত্রছাত্রীর অংশগ্রহণ করে। সংগঠনের তরফে জানানো হয়েছে , আচার্য জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান কেন্দ্র (দমদম)’ র পক্ষ থেকে কর্মসৃচিটি হয় চক্র ভিত্তিক। কর্মসূচিটি পরিচালনায় অংশ নিয়েছে আচার্য জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান কেন্দ্র, বিদ্যাসাগর বিজ্ঞান চক্র, বিবেকানন্দ বিজ্ঞান সভা , অনিল সিংহ বিজ্ঞান সভা, কাদম্বিনী গাঙ্গুলি বিজ্ঞান সভা। 
কর্মসূচিতে বিজ্ঞান চক্রের নিয়মিত বিজ্ঞান কর্মীরা ছাড়াও স্থানীয় বিদ্যালয়গুলির শিক্ষক শিক্ষিকা,  লাইব্রেরি,  কোচিং সেন্টারের পরিচালকবৃন্দ সহ সংগঠনের শুভানুধ্যায়ী পৃষ্ঠপোষক বহু মানুষ তাদের আন্তরিক সহযোগিতা নিয়ে পাশে থেকেছেন। 
পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ প্রশান্ত চন্দ্র মহলানাবিশ কেন্দ্রের বরানগরের বিজ্ঞান কর্মীদের আয়োজনে " বিজ্ঞান অভিক্ষা "  কর্মসূচি মারফত মেধা অন্বেষণের লক্ষ্যে পরীক্ষা গৃহীত হয়। প্রায় ৩৫০ জন ছাত্র-ছাত্রী এই পরীক্ষায় অংশগ্রহণ করে। পরীক্ষা হয় , বরানগর পৌরসভার ৩৪ নম্বর ওয়ার্ডে অবস্থিত রামেশ্বর হাই স্কুলে।
 

Comments :0

Login to leave a comment