Adani withdraws FPO

বেনজির ধস, এফপিও প্রত্যাহার করলো আদানিরা

জাতীয়

Adani withdraws FPO

কেন্দ্রীয় বাজেট পেশের দিনই আদানি গোষ্ঠী তাদের ফলো অন পাবলিক অফার (এফপিও) প্রত্যাহার করে নিল। ২০ হাজার কোটি টাকার এই এফপিও-তে ছাড়া শেয়ার বিক্রি হয়ে গেছে। তারপরও, বুধবার, বেশি রাতে এই প্রক্রিয়া প্রত্যাহার করা হয়েছে। গত ২৪ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা হিন্ডেনবার্গ তাদের রিপোর্টে আদানি গোষ্ঠীর শেয়ার লেনদেনে কারচুপির গুরুতর অভিযোগ আনে। বিদেশে শিখণ্ডি সংস্থা খাড়া করে আদানিদের শেয়ারের দাম কৃত্রিম ভাবে বাড়ানো হচ্ছে বলে তারা তথ্য দেয়। এর পর থেকেই একটানা আদানিদের শেয়ারে ধস নামে। 

 

 

এফপিও আদৌ কার্যকরী হবে কিনা, তা নিয়ে শেষ মূহূর্ত পর্যন্ত সংশয় ছিল। দেখা যায় খুচরো বিনিয়োগকারীরা, মিউচ্যুয়াল ফান্ড শেয়ার কেনায় আগ্রহ না দেখালেও বিদেশের কয়েকটি সংস্থা এবং ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা শেয়ার কিনেছে। যত শেয়ার ছাড়া হয়েছিল তার থেকে কেনার আবেদন পড়েছে বেশিই। তা সত্ত্বেও বুধবার শেয়ার বাজারে আদানির সংস্থাগুলির শেয়ারের দাম বিপুল ভাবে পড়তে থাকে। এমনকি ৩০ শতাংশ পর্যন্ত কমে যায়। এই বেনজির ধসের মুখে রাতে আদানি এন্টারপ্রাইজেসের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এফপিও প্রত্যাহার করা হচ্ছে। শেয়ারের দরে সঙ্কটের মধ্যেও রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি আদানির শেয়ার কেনার দিকে এগিয়েছে। বিরোধীদের বক্তব্য, কেন্দ্রের নির্দেশেই তা করতে বাধ্য হয়েছে এই প্রতিষ্ঠান। 

আদানি গোষ্ঠী জানিয়েছে, কেনা শেয়ারের অর্থ ফেরত দিয়ে দেওয়া হবে। শেয়ার বাজারের নজিরবিহীন অস্থিরতা ও বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষার কথাই বলা হয়েছে বিবৃতিতে। কিন্তু বাস্তবে এফপিও’র শেয়ারই বা কীভাবে বিক্রি হয়েছে, তা নিয়ে প্রশ্ন ওঠায় চাপের মুখে এই সিদ্ধান্ত নিয়েছে দেশের সবচেয়ে ধনী ব্যক্তি। প্রশ্নের মুখে পড়েছে কেন্দ্রের সরকারও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আদানি ঘনিষ্ঠতা বারবার সামনে আসায় এই প্রশ্ন জোরালো হয়েছে।


হিন্ডেনবার্গের ধাক্কা ছাড়াও এই অস্বাভাবিক ধসের পিছনে দুটি কারণের কথা আলোচিত হচ্ছে। ক্রেডিট সুইসে আদানিদের বন্ড গ্রহণ করতে অস্বীকার করেছে। এর ফলে এই বন্ডের বিনিময়ে কোনো ঋণ নেওয়া যাবে না। এই প্রবণতা আরো ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। দ্বিতীয়ত, শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা ‘সেবি’ আদানিদের শেয়ার লেনদেন নিয়ে তদন্ত করছে বলে খবর প্রকাশিত হয়েছে। ইতিমধ্যে আদানিদের শেয়ারে ধস নামায় একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের লোকসান হয়েছে। রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থারও একটানা ক্ষতি হয়ে চলেছে। দেশের কোটি কোটি মানুষের সঞ্চয় এলআইসি’তে রয়েছে।

Comments :0

Login to leave a comment