Tea Garden Workers

কাজের সন্ধানে ভিন রাজ্যে বন্ধ চা বাগানের শ্রমিকরা

রাজ্য

আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের রায় মাটাং বন্ধ চা বাগানের চা শ্রমিকরা ভিন রাজ্যে পাড়ি দিচ্ছেন। ছবি- শম্ভু চরণ নাথ

শম্ভু চরণ নাথ- আলিপুরদুয়ার


তালা পড়ছে উত্তরবঙ্গের একের পর এক চা বাগানে। একই দশা কালচিনি ব্লকের রায়মাটাং চা বাগানের। মাস দুয়েক আগে রায়মাটাং চা বাগান বন্ধ হয়ে গেছে সেখানে ১২৫০ জন শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন। অর্ধাহারে-অনাহারে দিন কাটছে শ্রমিকদের। একদিকে যখন দু মুঠো চাল জোগাড়ের দুশ্চিন্তা, আরেকদিকে তখন চিন্তা স্বাস্থ্য পরিষেবা নিয়েও। অসুস্থ হলে চিকিৎসার টাকা নেই। বন্ধ বাগানের হাসপাতালটিও।   
শ্রমিকদের কেউ কেউ রোজগারের আশায় ভিন রাজ্যে পাড়ি দিয়েছেন। সেই চিত্র দেখা গেলো নিউ আলিপুরদুয়ার রেল ষ্টেশনে।
বুধবার রায়মাটাং চা বাগানের প্রায় ৬০-৭০ জন শ্রমিক কাজের আশায় নিউ আলিপুরদুয়ার ষ্টেশন থেকে ভিন রাজ্যের পাড়ি দিলো কাজের আশায়। বাকি আর শ্রমিক কিছুদিন  পর কাজের জন্য বাইরে যাবে। ভয়ে তারা মুখ খুলতে চাইছে না। কোথায় যাচ্ছে? কেন যাচ্ছে? ফোন করলেও ধরছে না। তবে অমল লামা নামে এক শ্রমিক জানায় চা বাগান বন্ধ হবার ফলে। তাদের পরিবার সংকটের মুখে। তাই ভিন রাজ্য তামিলনাড়ুতে যাচ্ছে। কি কাজ করবে তাদের জানা নেই। যে কাজেই পাবে সেটাই করতে রাজি। তিনি আর জানিয়েছেন ভোটের আগে রাজনৈতিক নেতারা প্রতিশ্রুতি দিয়েছিলো। কিন্তু এখন পরিবার কে রক্ষা করার জন্য ভিন রাজ্যে যেতে হচ্ছে। ডিসেম্বরে আর ২০০ থেকে ৩০০ শ্রমিক বাইরে কাজের জন্য পাড়ি দিবে বলে জানান। তবে যাঁরা এখনও পড়ে রয়েছেন, তাঁরা বাঁচার পথ খুঁজতে ব্যস্ত।


 

রাজ্যে নতুন কলকারখানা তো হচ্ছেই না, চালু শিল্পও ক্রমশ ধ্বংসের পথে। যে শিল্পগুলি বেঁচে আছে সেখানে কোনও স্থায়ী শ্রমিক নিয়োগ করা হচ্ছে না, ঠিকা শ্রমিকদেরকে দিয়ে কাজ করানো হচ্ছে। উত্তরবঙ্গের চিত্র যেমন। একদিকে চা বাগান বন্ধ হয়ে যাচ্ছে, চা বাগানে স্থায়ী শ্রমিক ছাঁটাই হয়ে যাচ্ছে, অস্থায়ী শ্রমিকদেরকে কম বেতনে কাজ করতে বাধ্য করা হচ্ছে। তার মধ্যে বাগান বন্ধ হলে শ্রমিকরা অসহায় হয়ে পড়েছে। বামফ্রন্ট সরকার বন্ধ বাগানের জন্য প্রতি মাসে ফাওলা চালু করেছিলো তাও বন্ধ। সিআইটিইউ জেলা সম্পাদক বিকাশ মাহালি জানান, ‘‘কেন্দ্র রাজ্য মিলে চা শ্রমিকদের অন্ধকারে ঠেলে দিচ্ছে। সরকারের সহযোগীতা নিয়ে মুনাফা লুটের নেশায় বাগানগুলিকে ছিবড়ে করে দিচ্ছে মালিক। শ্রমিকরা বাধ্য হয়ে ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে। অবিলম্বে সরকারের ব্যাবস্থা নেওয়া দরকার। যাতে উত্তরবঙ্গের চা শিল্প বেঁচে থাকে।

Comments :0

Login to leave a comment