kabul university

মহিলাদের প্রবেশ রুখতে বিশ্ববিদ্যালয়গুলিতে কাঁটা তার, সশস্ত্র রক্ষী আফগানিস্তানে

আন্তর্জাতিক

কাবুলের বিশ্ববিদ্যালয়গুলি (Kabul University) কাঁটা তার দিয়ে ঘিরে দিল তালিবানরা। এছাড়াও বসানো হয়েছে সশস্ত্র রক্ষীদের। মহিলারা যাতে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ না করতে পারে তাই জন্যই এই বিপুল ব্যবস্থা, জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। বন্ধ করে দেওয়া হয়েছে মহিলাদের পঠনপাঠন। শুধুমাত্র কাগজপত্র এবং প্রশাসনিক কাজে ভেতরে প্রবেশের অনুমতি দেোয়া হয়েছে। 

এই পরিস্তিতিতে কাবুলের ভার্সিটি ক্যাম্পাসের বাইরে মহিলাদের অঝোরে কাঁদতে এবং একে অপরকে সান্ত্বনা দিতে দেখা গেছে। ঘটনার প্রতিবাদে পুরুষরাও শ্রেণীকক্ষ থেকে বেরিয়ে আসেন এবং মহিলাদের লেখাপড়া নিষিদ্ধ জন্য তালিবানি ফতোয়ার বিরুদ্ধে দেশজুড়ে প্রতিবাদে বেশ কয়েকজন অধ্যাপক পদত্যাগও করেছেন।

আফগান পুনর্বাসন এবং শরণার্থী বিষয়ক মন্ত্রীর প্রাক্তন নীতি উপদেষ্টা শবনম নাসিমি একটি কাঁটাতারের গেটের বাইরে দাঁড়িয়ে থাকা বোরখা পরিহিত মহিলার একটি ছবি টুইট করেছেন এবং লিখেছেন: ‘‘এই ছবিটি যদি আপনাকে দুঃখ না দেয় তবে  কিসে দেয় তা আমি জানি না। তালিবান নারী শিক্ষা নিষিদ্ধ করা সত্ত্বেও, এই তরুণী আজ কাবুল বিশ্ববিদ্যালয়ের বাইরে দাঁড়িয়েছিলেন, এই আশায় যে তারা এখনও তাকে প্রবেশ করতে দিতে পারে। তালিবানরা মূল ফটকে তারে লাগিয়ে দিয়েছে এবং শুধুমাত্র পুরুষ ছাত্রদের প্রবেশের অনুমতি দিয়েছে।’’

গত ২০ ডিসেম্বর আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলিতে সমস্ত মহিলা ছাত্রীদের নিষিদ্ধ করেছিল তালিবান প্রশাসন। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুসারে বিশ্ববিদ্যালয়গুলিকে পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত অবিলম্বে মহিলা ছাত্রীদের প্রবেশাধিকার স্থগিত করার জন্য একটি চিঠিতে নির্দেশ দেওয় হয়েছিল।

Comments :0

Login to leave a comment