Bengal Governor

রাজভবনে ডেকে ১০ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল

রাজ্য

Bengal Governor


শিক্ষা দপ্তরকে উপেক্ষা করে রাজ্যের ১০টি বিশ্ববিদ্যালয়ের নতুন অস্থায়ী উপাচার্য নিয়োগ করলেন আচার্য তথা রাজ্যপাল। বুধবার সন্ধ্যের পর ১০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে বৈঠকে ডাকেন রাজ্যপাল। তাঁরা পুনরায় উপাচার্য হতে চান কিনা, রাজ্যপাল বৈঠকে উপস্থিত থাকা উপাচার্যদের কাছে জানতে চান। এরপরই যাদবপুর, কলকাতা, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের নতুন অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। 
   উপাচার্যদের এই নিয়োগ সম্পূর্ণ বেআইনী বলে বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন। নবনিযুক্ত উপাচার্যরা নিয়োগ প্রত্যাখান যাতে করেন তার অনুরোধ রেখেছেন শিক্ষামন্ত্রী।

  উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের ক্ষেত্রে রাজ্যে সার্চ কমিটি রয়েছে। সেই কমিটিতে রয়েছেন যেমন রাজ্যপালের প্রতিনিধি, তেমন আছেন রাজ্য সরকার প্রতিনিধি, শিক্ষা দপ্তরের প্রতিনিধি ও মুখ্যমন্ত্রীর প্রতিনিধি। সেই কমিটির সুপারিশেই উপাচার্য নিয়োগ হওয়ার কথা। অভিযোগ উঠেছে, রাজ্য সরকার বা উচ্চ শিক্ষা দপ্তরকে অন্ধকারে রেখে রাজ্যপাল এককভাবে সিদ্ধান্ত নিয়ে ১০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করেছেন। এই নিয়োগ নিয়ে এদিন টুইট করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেছেন, ‘‘সরকার পোষিত ১০ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ করা হয়েছে। এই নিযুক্তি, দপ্তরের সঙ্গে কোনও আলোচনা ব্যাতিরেকে করা হল, যা বর্তমানে উপাচার্য নিয়োগের যে নিয়ম আছে, তার সম্পূর্ণ পরিপন্থী ও বেআইনি। এই পরিস্থিতিতে ভবিষ্যতে কী পদক্ষেপ করা হবে সে ব্যাপারে বিভাগীয়ভাবে আইনি পরামর্শ নিচ্ছি।’’ পাশাপাশি তিনি নবনিযুক্ত উপাচার্যদের অনুরোধ করেন যাতে তাঁরা এই নিয়োগ প্রত্যাখ্যান করেন।

  এদিকে, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অমলেন্দু ভুঁইয়ার নিয়োগ নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। হাইকোর্টের রায় উল্লেখ করে উপাচার্যের দায়িত্বভার সামলানোর জন্য কল্যাণী বিশ্ববিদ্যালয়ের কলা ও বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক অমলেন্দু ভূঁইয়াকে নিয়োগ করেছেন রাজ্যপাল। হাইকোর্ট এও বলেছিল যে ইউজিসি’র নিয়ম মেনে উপাচার্য নিয়োগ করতে হবে। উপাচার্য নিয়োগে ইউজিসি’র নিয়ম হচ্ছে, ১০বছরের অধ্যাপক হিসেবে বিশ্ববিদ্যালয়ের কর্মরত থাকতে হবে। হাইকোর্টের সেই নির্দেশকেই এক প্রকার অমান্য করে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ডিন অমলেন্দু ভূঁইয়া, যিনি আট বছর অধ্যাপক হিসেবে কাজ করছেন, তাঁকে উপাচার্যের দায়িত্বভার দেওয়ায় জটিলতা দেখা গেছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে নিয়োগ করা হয়েছে অমিতাভ দত্তকে। যিনি যাদবপুরের সহ উপাচার্য ছিলেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েছেন শান্তা দত্ত। এদিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সুরঞ্জন দাস বুধবারই একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কাজে যোগ দিয়েছেন। তাঁর উপাচার্যপদে মেয়াদবৃদ্ধি রাজ্যপাল অনুমোদন না করায় তিনি বর্তমানে ওই পদে ছিলেন না।      

Comments :0

Login to leave a comment