CPIM protest rally

তৃণমূলের হিংসা , প্রতিবাদ মিছিল রাজ্যজুড়ে

রাজ্য

CPIM protest rally

উত্তর দিনাজপুরের চোপড়ায় মনোনয়ন জমা দেবার মিছিলে তৃণমূলী গুন্ডাবাহিনীর পরিকল্পিত সশস্ত্র হামলায় গুলিতে দুইজন পার্টিকর্মীর মৃত্যুর প্রতিবাদে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ মিছিল সংগঠিত হয়। বৃহস্পতিবার চোপড়ায় তৃণমূলের হামলা, ও গুলি চালানোর ঘটনায় ইসলামপুর থানার সামনে বিক্ষোভ শুরু হতেই পুলিশ রে রে করে এগিয়ে আসে। বিক্ষোভ কারীদের সাথে চলে পুলিশের সাথে ধস্তাধস্তি। ডিওয়াইএফআই জেলা সভাপতি সামি খান,  এসএফআই ইসলামপুর লোকাল কমিটির সম্পাদক অরুনাভ ভাওয়ালকে পুলিশ গ্রেপ্তার করেছে। তবুও বিক্ষোভ চলতে থাকে। রায়গঞ্জে শিলিগুড়ি মোড়ে ৩৪ নং জাতীয় সড়ক অবরোধ কালিয়াগঞ্জ ইটাহারে তীব্র প্রতিরোধ সংগঠিত হয়।

 

রাজ্য জুড়ে চলা অশান্তি থামিয়ে অবাধ্ ও সুষ্ঠুভাবে পঞ্চায়েত নির্বাচন করবার দাবি জানিয়ে এদিন জলপাইগুড়ি শহরের বুকে মিছিল করে সিপিআই(এম)। সুবোধ সেন ভবন ডিবিসি রোড পার্টির জেলা কার্যালয় থেকে মিছিল বের হয়ে কদমতলা, দিনবাজার, মার্চেন্ট রোড, প্রভাত মোড়, হয়ে মিছিল জেলা পার্টি অফিসের সামনে এসে শেষ হয়। মিছিল শেষে সিপিআই(এম) জলপাইগুড়ি জেলা সম্পাদক সলিল আচার্য বলেন নির্বাচনকে প্রহসনে পরিণত করতে চাইছে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনার পঞ্চায়েত নির্বাচন গ্রামের মানুষের অধিকার রক্ষার লড়াই এটাকে বোমা গুলির লড়াইয়ে পরিণত করে রাজ্যজুড়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনার। রক্তপাতহীন অবাধ সুষ্ঠু ভোটের দাবির পাশাপাশি শাসকদলের সন্ত্রাস মোকাবিলায় সিপিআই(এম) গণতান্ত্রিক উপায়ে লড়াই চালিয়ে যাবে বলে জানান সলিল আচার্য।


এদিন সিপিআই(এম) কালনা শহর এরিয়া কমিটির উদ্যোগে মিছিল শুরু হয়।  প্রতিবাদ ও ধিক্কার মূলক স্লোগানে মুখর হয়ে মিছিলটি সারা কালনা শহর পরিক্রমা করে। মিছিলের নেতৃত্ব দেন স্বপন ব্যানার্জি, অরুনাভ চক্রবর্তী, জনা মুখার্জি প্রমূখ।

দুষ্কৃতিকারীদের গুলি ও বোমাবাজি, দল দাস পুলিশ প্রশাসন ও রাজ্য নির্বাচন কমিশনারের নিস্কিয়তার প্রতিবাদে এদিন সারা রাজ্যের সাথে হাওড়া জেলার শহরাঞ্চল ও গ্রামাঞ্চলের বিভিন্ন অঞ্চলে ধিক্কার মিছিল ও প্রতিবাদ সভা সংগঠিত হয়। বালি, উত্তর হাওড়া, মধ্য হাওড়া, দক্ষিণ হাওড়া , দক্ষিণ পূর্ব হাওড়া সহ জেলার সর্বত্র ধিক্কার মিছিল অনুষ্ঠিত হয়।

উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন অংশে প্রতিবাদ মিছিল হয়েছে। সিপিআই(এম) বনগাঁ শহরের মিছিল শহর পরিক্রমা করে। এছাড়া কাঁচড়াপাড়ার মিছিল পার্টি অফিস থেকে বেরিয়ে লিচুবাগান পেট্রোল পাম্প পর্যন্ত, নৈহাটি এরিয়া কমিটির মিছিল শহর পরিক্রমা করে। ইছাপুর স্টোর বাজার থেকে মানিকতলা, বারাকপুর সাধু মুখার্জি রোড পার্টি অফিস থেকে শুরু করে ওয়্যারলেস গেট পর্যন্ত, হালিশহরের মিছিল বোলদেঘাটা থেকে নবনগর পর্যন্ত। অশোকনগরের মিছিল গোলবাজার থেকে কচুয়ামোড় পর্যন্ত। হাবড়ার মিছিল স্টেশন থেকে বেরিয়ে যশোর রোড ঘুরে থানার সামনে শেষ হয়েছে। রাজারহাট শহর ৩ নং এরিয়া কমিটির মিছিল বাগুইআটি থেকে বেরিয়ে ভিআইপি রোড ঘুরে বাগুইআটি ফিরে আসে।
তৃণমূলের লুটেরা বাহিনীর গুলিতে সিপিআই(এম), আইএসএফ এবং কংগ্রেস কর্মীদের নিহত হওয়ার ঘটনার বিরুদ্ধে, দলদাস পুলিশ ও নির্বাচন কমিশনারের ন্যাক্কারজনক ভূমিকার প্রতিবাদ জানিয়ে এদিন  সোদপুর ষ্টেশন রোড থেকে  মিছিল শুরু করে দীর্ঘ পথ পরিক্রমা করা হয় সিপিআই(এম) পানিহাটি এরিয়া কমিটি ১' র নেতৃত্বে। প্রতিবাদ মিছিল হয়েছে পার্টির পূর্ব বেলঘরিয়া এরিয়া কমিটির নেতৃত্বে। 

 


মধ্যমগ্রামে সিপিআই(এম)'র নেতৃত্বে মিছিলের পরে মধ্যমগ্রাম চৌমাথায় যশোর রোড অবরোধ করে প্রতিবাদ জানানো হয়। বক্তব্য রাখেন সিপিআই(এম) নেত্রী আত্রেয়ী গুহ এবং অন্যান্য নেতৃবৃন্দ। তৃণমূল সরকারের সৈরতান্ত্রিক ভূমিকার বিরুদ্ধে সোচ্চার ছিলো এদিনের মিছিল।
দুর্গাপুর পশ্চিম ২ এরিয়া কমিটির ডাকে সাড়া দিয়ে প্রচুর মানুষ শামিল হয়েছিলেন এদিনের প্রতিবাদ মিছিলে। মিছিলের ছিলেন পার্টিনেতা বিপ্রেন্দু চক্রবর্তী, প্রভাস সাঁই, শ্যামা ঘোষ প্রমুখ। সিটিসেন্টার এলাকার পথ পরিক্রমা করে মিছিল। শাসকদলের হাতের পুতুল নির্বাচন কমিশনার বিরুদ্ধে ধিক্কারে সোচ্চার ছিলেন মানুষ।
 

চোপড়ায় বাম কংগ্রেসের মিছিলের উপর তৃণমূলের গুলিতে সি পি আই (এম) কর্মী মনসুর আলির খুনের ঘটনার প্রতিবাদে এদিন সি পি আই (এম) এর ডাকে বাঁকুড়া শহরের কাটজুড়িডাঙ্গা মোড়ে প্রতিবাদ সভা অনুষ্টিত হয়। সভায় বক্তব্য
রাখেন পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য অমিয় পাত্র, অশোক ব্যানার্জি সহ নেতৃবৃন্দ।

মনোনয়নকে কেন্দ্র করে তৃণমূলের সন্ত্রাস ও ভাঙড়, চোপড়ায় তৃণমূলের সশস্ত্র জল্লাদ বাহিনীর গুলিতে হত্যার ঘটনার প্রতিবাদে সোচ্চার হল যাদবপুর। এদিন সিপিআই(এম) মধ্য যাদবপুর এরিয়া কমিটির আহ্বানে বাঘাযতীন থেকে
গড়িয়া মোড় পর্যন্ত ধিক্কার মিছিল হয়। মিছিল শেষে পথ অবরোধ করা হয়। মিছিলে খোকন ঘোষদস্তিদার, কানাই দেব, বুদ্ধদেব ঘোষ, সু্স্মিতা মন্ডল, তনুশ্রী মন্ডল প্রমুখ উপস্থিত ছিলেন।

তৃণমূলের লুটেরা বাহিনীর গুলিতে সিপিআই(এম), আইএসএফ এবং কংগ্রেস কর্মীদের নিহত হওয়ার ঘটনার বিরুদ্ধে এদিন উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার , শিলিগুড়ি, মালদা ও দক্ষিণবঙ্গের , বীরভূম, পুরুলিবা, হুগলি জেলা সহ রাজ্যের সব জেলার  বহু মানুষ পথে নেমে প্রতিবাদ জানিয়েছেন। 
 

Comments :0

Login to leave a comment