Bihar Politics

তরুণ তেজস্বী আগামী দিনের নেতা বিহারে, ঘোষণা সত্তরোর্ধ্ব নীতীশের

জাতীয়

Bihar Politics

নিজের দলের কেউ নয়, বিহারে তাঁর সরকারের জোটসঙ্গী আরজেডি’র নেতা তেজস্বী যাদবের হাতে আগামী দিনে রাজনৈতিক লড়াইয়ের নেতৃত্বের ব্যাটন তুলে দিতে চলেছেন নীতীশ কুমার। মঙ্গলবার পাটনায় শাসক জোটের বিধায়কদের সভায় নিজেই এই তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করেছেন বিহারের মুখ্যমন্ত্রী ও জেডি(ইউ) সভাপতি। 

 

তিনি বলেছেন, ২০২৫ সালে বিহার বিধানসভা নির্বাচনে শাসক জোট মহাগঠবন্ধনকে নেতৃত্ব দেবেন তেজস্বী যাদব। তরুণরাই ভবিষ্যৎ। তাই আরও বড় দায়িত্ব পালনে এগিয়ে আসার জন্য উৎসাহ দিতে হবে তেজস্বীর মতো তরুণ প্রজন্মের নেতাকে। সেই সঙ্গেই নীতীশ জানিয়ে দিয়েছেন, তিনি প্রধানমন্ত্রী পদপ্রার্থী নন, মুখ্যমন্ত্রীত্বও আর চাইছেন না। তাঁর একমাত্র লক্ষ্য বিজেপি’কে হারানো। বৈঠকের পরে উপস্থিত সাংবাদিকরা এই আচমকা ঘোষণায় কিছুটা যেন হতবাক হয়েই নীতীশ কুমারকে জিজ্ঞাসা করেন, সত্যিই কি তাঁর জায়গায় তেজস্বী যাদব ২০২৫ সালে বিহারের ভোটে প্রচারে তাঁদের জোটকে নেতৃত্ব দেবেন? 

 

‘‘একদম করেগা, সমঝ গ্যায়ে না?’’ (অবশ্যই, বুঝেছেন নিশ্চয়ই?), সোজাসুজি জবাব দেন বিহারের মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, বিহারে শাসক জোট মহাগঠবন্ধনে জেডি(ইউ), আরজেডি ছাড়াও রয়েছে কংগ্রেস, সিপিআই(এম), সিপিআই, সিপিআই (এমএল-লিবারেশন) এবং আরও কিছু দল। 


আট বারের মুখ্যমন্ত্রী ৭১ বছরের নীতীশ কুমার এদিন এই ঘোষণার মধ্য দিয়ে বিহারের রাজনৈতিক সমীকরণে নতুন মাত্রা যুক্ত করলেন বলে মনে করা হচ্ছে। তিনি এদিন শুধু বিহারে পরের বিধানসভা ভোটে তেজস্বীর হাতে নেতৃত্ব তুলে দেওয়ার সিদ্ধান্তই জানাননি, স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন যে, মুখ্যমন্ত্রীর পদে এবারই তাঁর শেষ মেয়াদ। আবার প্রধানমন্ত্রী পদপ্রার্থী নন বলে জানিয়ে তাঁর এ‍‌ই সিদ্ধান্তের পিছনে কারণ নিয়ে জল্পনা-কল্পনার সুযোগও রাখেননি। এদিনের বৈঠকে নীতীশের ঘোষণায় প্রতিক্রিয়া জানাতে গিয়ে তেজস্বীও জেডি(ইউ) নেতা সম্পর্কে একরাশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন। বিহারের উপমুখ্যমন্ত্রী বলেছেন, দেশের সব থেকে অভিজ্ঞ মুখ্যমন্ত্রীর সঙ্গে কাজ করতে পেরে তিনি গর্বিত। 

 

সেই সঙ্গেই তেজস্বীও বলেছেন, এখন লক্ষ্য ২০২৪-এর নির্বাচন (লোকসভা ভোট)। বাকি সব কিছু তার পরে। জানা গিয়েছে, এর আগে সোমবার নালন্দায় একটি ডেন্টাল কলেজের উদ্বোধন করতে গিয়ে নীতীশ কুমার বলেছিলেন, ‘‘আমরা (বিহারের জোট সরকার) বহু কাজ করছি। ভবিষ্যতে করার জন্য কিছু কাজ যদি বাকি থেকে যায়, তাহলে তেজস্বী তা শেষ করবে। যাঁরা আমাদের মধ্যে বিভাজন তৈরি করতে চাইছেন, তাঁদের বলব, কারও উসকানিতে সমস্যা তৈরির চেষ্টা করবেন না। আমাদের অবশ্যই ঐক্যবদ্ধ থাকতে হবে এবং একসঙ্গে কাজ করতে হবে। তেজস্বী এখানে আছে। ওকে এগিয়ে নিয়ে যেতে আমার যা করার করেছি। ওকে আমি আরও এগিয়ে নিয়ে যাব।’’ তাঁর সোমবারের এই বক্তব্য যদি কোনও ইঙ্গিত দিয়ে থাকে, তাহলে মঙ্গলবার তিনি খোলাখুলি জানিয়ে দিলেন নিজের মনের ভাবনা।

Comments :0

Login to leave a comment