State Coordination Committee Conference Jalpaiguri

অস্থায়ীদের স্থায়ী করতে চলবে আন্দোলন, ঘোষণা কোঅর্ডিনেশন কমিটির সম্মেলনে

রাজ্য

State Coordination Committee Conference Jalpaiguri

সরকারি কাজে যুক্ত অস্থায়ী শ্রমিক কর্মচারীদের স্থায়ী করতে হবে। তার পক্ষে গড়তে হবে জোরালো আন্দোলন। রবিবার রাজ্য কোঅর্ডিনেশন কমিটির সম্মেলনে এই মর্মে লক্ষ্য ঘোষিত হয়েছে। 
সম্মেলনে ঘোষণা, সব শূন্য পদে কর্মী নিয়োগ করতে হবে রাজ্যকে। কর্মচারীদের বকেয়া ৩৫ শতাংশ মহার্ঘ ভাতা অবিলম্বে দিতে হবে। রাজ্যে গণতন্ত্র পুনরুদ্ধার ও রাজ্য ভাগের চক্রান্ত রোধ সহ মোট ২৭টি প্রস্তাব গৃহীত হয় সম্মেলন মঞ্চ থেকে। এছাড়াও সারা ভারত কর্মচারীর ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সুকোমল সেন ভবন নির্মাণের জন্য সম্মেলন মঞ্চ থেকে সংগঠনের সর্বভারতীয় সভাপতি সুভাষ লাম্বার হাতে ৫ লক্ষ টাকার চেক তুলে দেওয়া হয়। 


সম্মেলনের দ্বিতীয় দিন, রবিবার সকালে সম্মেলনের মূল মঞ্চে গণসঙ্গীতের গেয়ে প্রতিনিধি অধিবেশনের সূচনা হয়। সম্মেলনের সাফল্য কামনা করে বক্তব্য রাখেন  সারা ভারত সরকারি কর্মচারী ফেডারেশনের সভাপতি সুভাষ লাম্বা। তিনি বলেন, ভারত জনকল্যাণকর রাষ্ট্র হিসেবে সংবিধানে স্বীকৃত। দেশের সরকার সংবিধানের এই ঘোষণা অমান্য করে চলেছে। আন্তর্জাতিক লগ্নি পুঁজি নির্দেশিত পথে ভারতবর্ষের বিজেপি সরকার ভারতবর্ষের জনগণের বেঁচে থাকার ন্যূনতম ব্যবস্থা কেড়ে নিচ্ছে। উলটে দেশের ৮০ শতাংশ সম্পত্তি যাদের কুক্ষিগত সেই কর্পোরেট মালিকদের সুবিধা করে দিচ্ছে। ব্যাঙ্ক, বিমা, সেইল, রেল সহ দেশের লাভজনক সংস্থাগুলিকে ব্যক্তি মালিকানার হাতে তুলে দিয়ে দেশ বিক্রির চক্রান্তে লিপ্ত কেন্দ্রীয় সরকার। এই লাভজনক সরকারি সংস্থাগুলি বিক্রি হয়ে গেলে শুধু সরকারি কর্মচারীদেরই সঙ্কট হবে তা নয়। জনকল্যাণকর রাষ্ট্রের ধারণা ধ্বংস করা হবে। 


তিনি বলেন, বিজেপি সরকারের আমলে গোটা দেশে কর্মসংস্থান নেই। সরকারি দপ্তর চলছে ঠিকা কর্মী দিয়ে। বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যেও তাই। পরিযায়ী শ্রমিক বাড়ছে। তার সঙ্গে চলছে শ্রমজীবীর ঐক্য ভাঙার জন্য বিভেদের আয়োজনচলছে। আর এ রাজ্যের শাসক দল তৃণমূল আর বিজেপি একে অপরের বিরুদ্ধে যুদ্ধ যুদ্ধ খেলা খেলে বামপন্থীদের দুর্বল করতে চাইছে।
বিকল্পের প্রসঙ্গে কেরালার উদাহরণ দেন তিনি। তিনি বলেন, কেরালায় বামপন্থী সরকারের নীতির কারণে  ৯০ শতাংশ মানুষ সরকারি স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থার উপর ভরসা রাখছেন। একমাত্র বামপন্থীরাই পারে আজকের এই সংকটের মুহূর্ত থেকে দেশকে বের করে এনে বিকল্পের সন্ধান দিতে। 
২৬ তারিখ প্রতিনিধি সম্মেলন শেষে প্রকাশ্য সমাবেশে বক্তব্য রাখবেন সিআইটিইউ’র সর্বভারতীয় সভাপতি কে হেমলতা। 
 

Comments :0

Login to leave a comment