DHUSARBELA / AMRA HATCHI PATH — MANISH DEB / MUKTADHARA

ধূসরবেলা / আমরা হাটছি পথ — মনীষ দেব / মুক্তধারা

সাহিত্যের পাতা

DHUSARBELA  AMRA HATCHI PATH    MANISH DEB  MUKTADHARA

মুক্তধারা

ধূসরবেলা 

আমরা হাটছি পথ'

মনীষ দেব

       আমরা হাটছি পথ অফুরান — আমরা হাটছি পথ। যে মেয়েটা আলপথ ধরে ফেরে গাঁয়ে, ধর্ষিতা সে পায়নি বিচার — তার সাথে আমরা হাটি পথ। খুন হয়ে যাওয়া ভাইয়ের রক্তে যে মেয়েটা নিয়েছে দিন বদলের শপথ চলো — তার সাথে হেটে আসি পথ।
       যে কৃষাণ পায়নি মজুরী - পায়নি দাম,আত্মঘাতী সেই কৃষাণের উঠোন ছুঁয়ে — আমাদের শপথের অভিযান। যে পোড়া ভিটেয় এখনও তাজা বারুদের ঘ্রাণ, সেই শহীদের ভিটে ছুঁয়ে — চল হেটে আসি, চাই বিচার, চাই বিচার।
       কলে মজুর আজ ছাটাই জোটেনি ভাত — চাই জবাব, চাই জবাব — আমরা হাটছি পথ, চাই জবাব। সন্তানহারা যে মা জ্বালেনি প্রদীপ দুয়ারে তার — চল জ্বেলে আসি শপথের হাজার প্রদীপ দুয়ারে তার, চাই বিচার - চাই বিচার - চাই বিচার।
       ক্লাসরুম ছেড়ে যেই ছেলেটা ধুচ্ছে বাসন, বেচছে আনচ, বুনছে ধান — চল ক্লাসে ফিরি, তোর জন্য আমরা হাঁটছি পথ। যেই ছেলেটা - যেই মেয়েটা পায়নি চাকরী  বেকার আজ — তুমিও বেকার, আমিও বেকার, পথ অফুরান জোর লড়াই - জোর লড়াই।


       শীর্ণ হাতে সবুজ পাতা হয় না তোলা যেই মেয়েটার — তার জন্য হাটছি পথ। যে মেয়েটা পায়নি মুজরী রাধেনি ভাত, তার সন্তানের খিদের জন্য — এই মিছিল হাটছে পথ।
       প্রান্তরে-বন্দরে খুন হয়ে যাওয়া আমার ভাই ও বোনের লাশ — মগজে কারফিউ দাঙ্গা আজ। সব বাধা পেরিয়ে — সব বাধা ডিঙিয়ে — আমরা হাটছি পথ।
     প্রান্তরে — বন্দরে — রক্তঝরা অন্তরে 
     আমরা হাঁটছি পথ।

Comments :0

Login to leave a comment