Newsclick: money laundering case

আর্থিক দুর্নীতির মামলায় নিউজক্লিককে নোটিশ

জাতীয়

শুক্রবার দিল্লি হাইকোর্ট একটি আর্থিক দুর্নীতির মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এর আবেদনের ভিত্তিতে নিউজ পোর্টাল, নিউজক্লিক এবং এর প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থকে একটি নোটিশ পাঠিয়েছে। ইডি ২০২১ সালের দিল্লি হাইকোর্টের একটি আদেশের বাতিল চেয়ে আদালতে আবেদন করেছিল যেই আদেশে বলা হয়েছিল নিউজ পোর্টালের বিরুদ্ধে কোনও জবরদস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না।

তদন্ত সংস্থা দাবি করেছে যে তাদের তদন্ত নিউজক্লিকের বিরুদ্ধে দুর্নীতি মামলায় নতুন প্রমাণ পেয়েছে।
ইডি অভিযোগ করেছে যে নিউজক্লিক ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লঙ্ঘন করে বিদেশী তহবিল পেয়েছে। সংস্থাটি আরও অভিযোগ করেছিল যে এই অর্থ দেশবিরোধী কাজে ব্যবহার করা হয়েছে। একটি সাম্প্রতিক নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে আউটলেটটি একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কের অংশ যা আমেরিকান ধনকুবের নেভিল রয় সিংগামের কাছ থেকে "চীনা প্রচার ছড়ানোর জন্য" তহবিল পেয়েছিল।

এজেন্সির তদন্তকে চ্যালেঞ্জ করে নিউজক্লিকের পিটিশনের বিশদ উত্তর দাখিল করার জন্যও আদালত ইডিকে নির্দেশ দিয়েছে। ‘নিউজক্লিক’-র মতো স্বাধীন সংবাদ ওয়েবসাইটকে তদন্ত সংস্থা দিয়ে হেনস্তার অভিযোগে যদিও সংবাদমাধ্য এবং সামাজিক বিভিন্ন অংশ সরব। এই অংশের বক্তব্য, ‘নিউজক্লিক‘ কেন্দ্রের সরকারের বিভিন্ন পদক্ষেপকে প্রশ্নের মুখে ফেলে নির্ভরযোগ্য সংবাদ পরিবেশন করে চলেছে। বিজেপি’র রোষ আসলে সেই কারণে। সরকারকে প্রশ্নের মুখে ফেলে এমন যে কোনও সংবাদ প্রতিষ্ঠানকে হেনস্তার মুখে ফেলছে নরেন্দ্র মোদী সরকার।

Comments :0

Login to leave a comment