CPI(M)

পঞ্চায়েতে তিন স্তরেই বোঝাপড়া চূড়ান্ত হবে দ্রুত: সেলিম

জাতীয় রাজ্য

CPIM বুধবার মুজফ্‌পর আহমদ ভবনে সাংবাদিক সম্মেলনে মহম্মদ সেলিম এবং সীতারাম ইয়েচুরি।

পঞ্চায়েতের নির্বাচনের প্রস্তুতিতে বামফ্রন্টের বাইরের শক্তিগুলির মধ্যেও আলোচনা চলছে। জেলা, ব্লক এবং গ্রাম পঞ্চায়েত স্তরে সমঝোতার জন্য কথাবার্তা শুরু হয়েছে। সব স্তরে ব্যাপক সাড়াও মিলছে। 

বুধবার সাংবাদিক সম্মেলনে প্রস্তুতির এই বিবরণ দিয়েছে সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। সিপিআই(এম)’র দু’দিনের রাজ্য কমিটি বৈঠকের শেষে মুজফ্‌ফর আহমদ ভবনে সাংবাদিক সম্মেলন করেন সেলিম এবং পার্টির সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। 

ইয়েচুরিও অবস্থান ব্যাখ্যা করে জানিয়েছেন যে সারা দেশে বিজেপি’কে পরাজিত করার ডাক দিয়েছে সিপিআই(এম)। পশ্চিমবঙ্গে পরাজিত করতে হবে বিজেপি এবং তৃণমূল, দুই শক্তিকেই। 

সেলিম জানিয়েছেন, রাজ্যস্তরে জোট রয়েছে বামফ্রন্টের মধ্যে দলগুলির। তৃণমূল এবং বিজেপি’কে হারাতে পঞ্চায়েতে লড়াইয়ের জন্য বামফ্রন্টের বাইরে অন্য একাধিক দলের সঙ্গেও আলোচনা হচ্ছে। নির্দিষ্ট জেলা বা পঞ্চায়েত সমিতি বা গ্রাম পঞ্চায়েত স্তরে বোঝাপড়ার জন্য মতবিনিময় হচ্ছে। বামপন্থী নয় কিন্তু ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক শক্তি যারা তৃণমূল বা বিজেপি’র কাছ মেরুদণ্ড বিকিয়ে দেয়নি, তাদের সঙ্গেও এলাকা ধরে আলোচনা চলছে। অভিজ্ঞতা ইতিবাচক। বোঝাপড়া দ্রুত চূড়ান্ত করে নেওয়া যাবে। 

রাজ্য কমিটি বৈঠকে আলোচনার নির্যাস তুলে ধরেন সেলিম। তিনি বলেছেন, পশ্চিমবঙ্গকে দুর্নীতি এবং সাম্প্রদায়িকতা, এই দুই বিপদ থেকেই রক্ষা করতে হবে। সিপিআই(এম) এবং বামপন্থীরা সেই উদ্যোগে শামিল। তিনি বলেন, পরিকল্পনা এবং রূপায়নে সব অংশের যোগদান নিশ্চিত করতে পঞ্চায়েত ব্যবস্থা এ রাজ্যে গড়ে তুলেছেল বামফ্রন্ট। বিকেন্দ্রীকরণ করা হয়েছিল। এখন একদিকে লোকসভা বন্ধ করা হচ্ছে, আরেকদিকে বন্ধ গ্রামসভাও। 

সেলিম বলেছেন, সাম্প্রদায়িক দাঙ্গার প্রচার ছাড়া বিজেপি’র বাঁচার আর কোনও রাস্তা নেই। আরএসএস মাঠে নেমেছে। আর নিজেকে এবং পরিবারকে বাঁচাতে রাজ্যের সম্প্রীতি বন্ধক রাখছেন মুখ্যমন্ত্রী। সংবাদমাধ্যমও এই প্রক্রিয়ায় বিজেপি এবং তৃণমূলের সঙ্গী। দাঙ্গা যতটা না হচ্ছে সংবাদমাধ্যম তার থেকে প্রচার করছে অনেক বেশি। যেমন করছেন মুখ্যমন্ত্রী নিজে। 

রাজ্যজুড়ে দুর্নীতি এবং সাম্প্রদায়িকতা বিরোধী প্রচার, আন্দোলনের অভিজ্ঞতা বিনিময় করা হয়েছে রাজ্য কমিটির বৈঠকে। সেলিম জানিয়েছেন, অনেক জায়গাতেই বিজেপি এবং তৃণমূল কংগ্রেস ভাঙছে। তৃণমূল এবং বিজেপি একে অন্যের পরিপূরক। বামপন্থীদের শক্তি বাড়ার সঙ্গে নিজেদের আঁতাত আরও মজবুত করার চেষ্টা করবে দুই দল। 

(ছবি: অচ্যুৎ রায়)

Comments :0

Login to leave a comment