RAJA SEN

মুজিবকে নিয়ে তথ্যচিত্র রাজা সেনের

রাজ্য

RAJA SEN সেটে পরিচালক রাজা সেন।

প্রদীপ চট্টোপাধ্যায়

বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক রাজা সেন সম্প্রতি বাংলাদেশ ঘুরে এলেন। বাংলাদেশে যাওয়ার মূল কারণ ছিল তাঁর তথ্যচিত্রের প্রদর্শন। শেখ মুজিবুর রহমানকে নিয়ে তথ্যচিত্র ‘সহস্রাব্দের সেরা বাঙালি’ তৈরি করেছেন তিনি। প্রদর্শনের আয়োজক ছিল বাংলাদেশ শিল্পকলা অকাদেমি ও চলচ্চিত্র। 

রাজা সেন বললেন‘‘এই সফর ছিল বিশেষ করে এই তথ্যচিত্রটির প্রদর্শনের জন্য। বঙ্গবন্ধুর জীবনকে কেন্দ্র করেই তথ্যচিত্রটি গড়ে উঠেছে। তিনি বলেনবঙ্গবন্ধুকে এই সহস্রাব্দের সেরা বাঙালি বলা হচ্ছে। একটি নির্বাচনের মাধ্যমে। কিন্তু কেন বলা হচ্ছেসেটা নিয়ে আমি গবেষণা করি। তা নিয়েই এই তথ্যচিত্র। বহু মানুষের সাক্ষাৎকার নিয়ে এটা তৈরি করেছি।’’

বহু ধারাবাহিক এবং চলচ্চিত্রের পরিচালক রাজা সেন। ১৯৯৬ সালে পেয়েছিলেন দামু’ ছবির জন্য জাতীয় পুরস্কার। ছোটদের হলেও ছবিটা মূলত ছিল শিক্ষামূলক এবং সবার ভালোলাগার। মূল চরিত্রে অভিনয় করেছিলেন রঘুবীর যাদব। এছাড়াও তাঁর ‘আত্মীয়স্বজন’ ছবি দর্শক মহলের নজর কেড়েছিল। 

তাঁর কথায়‘‘ইদানিং সেই ভাবে ছবি করছি না। নানা রকম প্রতিবন্ধকতা রয়েছে। তবে তথ্যচিত্র নির্মাণ করছি।’’ বাংলাদেশে গিয়ে তিনি আপ্লুত। তথ্যচিত্রটি প্রভূত প্রশংসা কুড়িয়েছে বাংলাদেশে। ওখানে মিট টু ডিরেক্টর-এ তিনি নিজের চলচ্চিত্র জীবনের নানা কথা তুলে ধরেন।

 

Comments :0

Login to leave a comment