Twitter layoffs

টুইটারে কর্মীদের ছাঁটাইয়ের পক্ষেই সওয়াল মাস্কের

আন্তর্জাতিক

Twitter layoffs

টুইটারে কর্মী ছাঁটাইকেই যথার্থ ঠাওরালেন সংস্থার নয়া মালিক এলন মাস্ক। বিপুল ক্ষতি এড়াতে অন্য কোনও পথ খোলা ছিল না জানান বিলাস ব্যাসনে কাঁড়ি কাঁড়ি ডলার ফুৎকারে উড়িয়ে দেওয়ায় স্বনামধন্য ওই ধনকুবের। 
গত শুক্রবার থেকেই ভারত সহ দুনিয়াজুড়ে বহুজাতিক ম্যাসেজিং অ্যাপের কর্মীদের ওপরে বেমক্কা ছাঁটাইয়ের খাড়া নেমে এসেছে। এর পরই শনিবার সংবাদিকদের নিজের বেপরোয়া সিদ্ধান্তের পক্ষে কোনোরকমের রাখ ঢাক না করেই সওয়াল করেন মাস্ক।
কর্পোরেট মহলে চাউর, এবছর জুনে শেষ হওয়া ত্রৈমাসিক পর্যন্ত টুইটারের ২৭ কোটি ডলার ক্ষতি হয়েছে। যেখানে একবছর আগেও ওই সময়ে সংস্থার ৬ কোটি ৬০ লক্ষ ডলার মুনাফা হয়েছিল। এদিন মাস্ক টুইট করে জানান, প্রতিদিন সংস্থার ৪০ লক্ষ ডলার ক্ষতি হচ্ছে। তাই সংস্থার কর্মী সংখ্যা কমাতে হয়েছে।
পাশাপাশি তিনি আরও বলেন, কর্মীদের কাজ থেকে বসিয়ে দেওয়ার ক্ষেত্রে আর্থিক বিচ্ছেদ প্রকল্পের সুযোগ দেওয়া হয়েছে। অবশ্য ভারতে আচমকাই টুইটারের কর্মীরা তার আওতায় পড়বেন কি না তা ঘিরে কোনও তাপউত্তাপ নেই।
প্রসঙ্গত, শুক্রবার ইমেলে টুইটারের বাছাই করা কর্মীদের ছাঁটাইয়ের নোটিস দেওয়া হয়। গত মাসেই টুইটার অধিগ্রহণ করেন মাস্ক। এই সংস্থার মালিকানা নিজের হাতে নিতে ৪,৪০০ কোটি ডলার খরচ করেন তিনি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে এমন লোকসানে চলা সংস্থার পেছনে এতো বড়সড় আর্থিক বিনিয়োগের ঝুঁকি কেন নিলেন মাস্ক।
ঘটনাচক্রে মাস্ক টুইটার কিনতে পারেন তা নিয়ে বাণিজ্য মহলে আলোচনা চলছিলই। কিন্তু যেটা ছিল না, তা আসলে এর পরিণাম। শনিবার মাস্ক জানান টুইটারের ভোলবদলের কথা। যা নিয়ে ইতিমধ্যে কাজও শুরু হয়েছে।
শনিবার বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের হাতেই টুইটার কর্তৃপক্ষের কর্মীদের পাঠানো ছাঁটাইয়ের ইমেল ছড়িয়ে পড়ে। ইমেলে লেখা ছিল প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের সময়ে সকাল ৯টা মধ্যে ছাঁটাইয়ের নোটিস পৌঁছে যাবে। অবশ্য ঠিক কতজনের ওপরে ছাঁটায়ের কোপ নেমে আসবে তা নিয়ে অন্ধকার কাটেনি।
 

Comments :0

Login to leave a comment