Germany Farmers Protest

জার্মানিতে কৃষিতে ব্যবহৃত ডিজেলে ভরতুকি ছাঁটাইয়ের প্রতিবাদে কৃষকদের বিক্ষোভ

আন্তর্জাতিক

কৃষিতে ব্যবহৃত ডিজেলে প্রদত্ত কর ছাড় ছাঁটাইয়ের প্রতিবাদে বার্লিনে কৃষকদের বিক্ষোভ। সম্প্রতি জার্মানির চ্যানসেলর ওলাফ স্কোলজের সরকার বাজেটে অপচয় ঠেকাতে কৃষিতে ডিজেলে দেওয়া ভরতুকি পর্যায়ক্রমে বাদ দেওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছে। 

এক্ষেত্রে সরকার জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় কৃষিতে প্রয়োজন ডিজেলে ভরতুকি ছেঁটে ও অন্য কিছু মন্ত্রকের খরচ কমিয়ে ১,৮৫০ কোটি ডলার বা ১,৭০০ কোটি ইউরো সাশ্রয়ের লক্ষ্যমাত্র নিয়েছে।  ওয়াকিবহাল মহলের মতে, যার প্রয়োজন হয় কিছুদিন আগে দেশের শীর্ষ আদালতের একটি নির্দেশে। অতীতের একটি রায় বাতিল করে আদালত কোভিড পরিস্থিতিতে খরচের জন্য বরাদ্দ ৬,০০০ কোটি ডলার জলবায়ু পরিবর্তন ঠেকাতে এবং দেশের আধুনিকিকরণে ব্যবহারের জন্য প্রস্তাবে। বাস্তবে যখন ডিজেল ছাড়া দেশের কৃষকদের নাগালের মধ্যে বিকল্প কোন জ্বালানির জোগান নেই। 

তাই কৃষিতে দরকার ডিজেল এবং ট্রাক্টরের মতো যানে কর ছাড় ছাঁটাইয়ের প্রস্তাবের বিরোধীতায় সোচ্চার জার্মিন কৃষকরা। এমনকী স্কোলজ সরকারের প্রস্তাবিত পরিকল্পনার বিরুদ্ধে কৃষকদের পাশে দাঁড়িয়েছেন তাঁরই মন্ত্রীসভার সদস্য সেম ওজদেমীর। ‘‘আমি সরকারের বাজেটে সাশ্রয় করার নীতির বিরোধী না। কিন্তু সেই পরিকল্পনা আমজনতা এবং কৃষকদের সঙ্গে নিয়েই করা উচিত। কারণ ওই কৃষকরাই আমাদের মুখে খাদ্য জোগান,’’ জানান ওজদেমীর।

তিনি আরও বলেন, প্রস্তাবিত পন্থা কৃষি ক্ষেত্রে বাড়তি চাপ তৈরি করবে।

সোমবার ভোর থেকেই বার্লিন শহরের ঐতিহাসিক ব্রান্ডেনবার্গ গেটের অভিমুখে প্রতিবাদী কৃষকরা দলে দলে ট্রাক্টর সহ বিভিন্ন কৃষিজ সামগ্রী ও সরঞ্জাম নিয়ে যাত্রা শুরু করেন। আন্দোলনকারীদের হাতে ছিল সরকারের কৃষিতে ভরতুকি ছাঁটাইয়ের বিরুদ্ধে লেখা বিভিন্ন দাবি সম্বলিত পোস্টার। দীর্ঘ সময় ধরে কৃষকদের বিক্ষোভ কর্মসূচি চলে।

Comments :0

Login to leave a comment