WRESTLING FEDERATION

কুস্তি ফেডারেশন চালাতে এবার কমিটি অলিম্পিক অ্যাসোসিয়েশনের

জাতীয়

কুস্তি ফেডারেশনের নির্বাচনের পরই প্রতিবাদ জানিয়েছিলেন সাক্ষী মালিক, বজরঙ পুনিয়া।

কুস্তি ফেডারেশনের কাজ পরিচালনার জন্য এবার অলিম্পিক অ্যসোসিয়েশন অস্থায়ী কমিটি গড়ল। কুস্তি ফেডারেশনের সদস্য সমাপ্ত নির্বাচনের পরই প্রতিবাদে সরব হয়েছে বিশ্বমঞ্চে পদকজয়ী কুস্তিগির সাক্ষী মালিক, বীনেশ ফোগট, বজরঙ পুনিয়ারা। 
এর আগে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক ভারতীয় কুস্তি ফেডারেশনের নতুন কার্যকরী কমিটিকে সাসপেন্ড করতে বাধ্য হয়। ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনকে দায়িত্ব দেওয়া হয়। অলিম্পিক অ্যাসোসিয়েশন ভূপিন্দর সিং বাজওয়ার নেতৃত্বে বুধবার গড়েছে কমিটি। রয়েছেন অলম্পিয়ান এমএম সোমাইয়া এবং প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় মঞ্জুষা কানোয়ার।  
সাক্ষী, বজরঙদের ক্ষোভ, কুস্তি ফেডারেশনের কমিটিতে নির্বাচনের নামে নিজের লোকদের একচ্ছত্র কর্তৃত্ব কায়েম করেছেন ব্রিজভূষণ শরণ সিং। মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্তার দায়ে এই ব্রিজ ভূষণের বিরুদ্ধেই টানা আন্দোলন করেছেন পদকজয়ী কুস্তিগিররা। 
বিজেপি’র সাংসদ ব্রিজভূষণ। তাঁকে আড়াল করার অভিযোগে সরব বিভিন্ন অংশ। রাজনৈতক আন্দোলনের পাশাপাশি হরিয়ানা বা পশ্চিম উত্তর প্রদেশের কৃষক সংগঠনগুলিকেও রাস্তায় নেমে লড়াইয়ে সংহতি জানাতে দেখা গিয়েছে। বুধবার সকালেই বজরঙের সঙ্গে দেখাও করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।
অলিম্পিক অ্যসোসিয়েশনের সভাপতি পিটি ঊষা বলেছেন, ‘‘কুস্তি ফেডারেশন আন্তর্জাতিক অলিম্পিক অ্যসোসিয়েশনের বিধিনিষেধ না মেনে চলছে। সুশাসনের নীতি মানছে না। সে কারণে কুস্তি ফেডারেশন পরিচালনার জন্য অস্থায়ী কমিটি গড়া হলো।’’ 
তবে বিভিন্ন অংশই সরব ব্রিজভূষণের বিরুদ্ধে গুরুতর অভিযোগে তদন্ত না হওয়ায়। গোড়ায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন দিল্লি পুলিশ অভিযোগই নেয়নি। কুস্তিগিররা তখন দিল্লির রাস্তায় বসে টানা বিক্ষোভ দেখাচ্ছেন। পরে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করে। বিভিন্ন অংশেরই বক্তব্য, নামেই তদন্ত। ব্রিজভূষণকে বাঁচানোর কৌশল করা হয়েছে। উলটে নিজের লোকেদের দিয়ে ফেডারেশন দখলও করেছে এই অভিযুক্ত।
ব্রিজভূষণ সংবাদমাধ্যমে এদিন দাবি করেছেন যে বিষয়টিতে তিনি জড়িত নন। নির্বাচিত কমিটিকে দিয়েই কাজ করাতে হবে। তবে তিনি অন্য কাজে ব্যস্ত থাকবেন। 
কুস্তি ফেডারেশন ঘিরে প্রতিবাদে প্রশ্ন উঠেছে নারীদের প্রশ্নে বিজেপি এবং আরএসএস’র দৃষ্টিভঙ্গি নিয়েও। বারবারই প্রধানমন্ত্রী এবং বিজেপি’র নারীকল্যাণের দাবির পালটা হয়ে উঠে এসেছে ব্রিজভূষণকে আড়াল করার বৃত্তান্ত। তার প্রতিক্রিয়াও রয়েছে। নতুন কমিটি নির্বাচনের পরই খেলা ছাড়ার ঘোষণা করেন সাক্ষী। বজরঙ বা বীনেশরা সরকারি খেতাব ফিরিয়ে দেওয়ার ঘোষণা করেন। তার জেরে তৎপরতা দেখাতে নেমেছে ক্রীড়ামন্ত্রক।

Comments :0

Login to leave a comment