SUDAN EVACUATION INDIA

সুদানের আটকে পড়া নাগরিকদের
ফেরানোর সিদ্ধান্ত ভারতের

জাতীয়

SUDAN EVACUATION INDIA

সুদানে গৃহযুদ্ধে আটকে পড়া ভারতীয় উদ্ধারে নামতে চলেছে ভারত। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে। 

সুদানে সেনা এবং আধাসেনার মধ্যে সশস্ত্র সংঘাতে প্রাণ হারিয়েছেন শতাধিক। সংঘাত কমার কোনও লক্ষণ নেই। নিহতের মধ্যে এক ভারতীয়ও রয়েছেন। আরও বহু ভারতীয় আটকে রয়েছে আফ্রিকার এই দেশে। কেন্দ্রের সরকারের কাছে বিভিন্ন অংশ থেকেই উদ্ধারে নামার আবেদন এসেছে। সরকারি বিবৃতিতে জানানো হয়েছে প্রায় ৩ হাজার ভারতীয় আটকে রয়েছেন সুদানে।  

এদিন বৈঠকে অংশ নেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর, নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, সুদানে ভারতের রাষ্ট্রদূত রবীন্দ্র প্রসাদ জয়সোয়ালও অংশ নেন ভিডিও কনফারেন্সে। এদিনই রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে ফোনালাপ করেন জয়শঙ্কর। বিদেশমন্ত্রী বলেছেন, সুদানের পরিস্থিতি অত্যন্ত শঙ্কাজনক। 

সুদানে সেনা এবং আধাসেনা, দুপক্ষের কাছে আন্তর্জাতিক স্তর থেকে যুদ্ধবিরতির নানা আবেদন গিয়েছে। কিন্তু কোনও কাজ হয়নি। সংঘাতে প্রাণ হারিয়েছেন সুদানের অন্তত ৩০০ সাধারণ নাগরিক। 

সুদানের রাজধানী খারটুম সংঘাতের অন্যতম প্রধান কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে। রাজধানী শহরের বিমানবন্দর এবং আশেপাশে বোমা বর্ষণ করছে দুই বাহিনীর বিমান। উদ্ধারকর্মীরা ভয়াবহ পরিণামের আশঙ্কা জানাচ্ছেন। খারটুমের বিভিন্ন হাসপাতাল ঘিরে বেপরোয়া গুলি বিনিময় হচ্ছে। বেশিরভাগ হাসপাতাল কাজ চালানোর মতো অবস্থায় নেই বলে জানিয়েছে চিকিৎসকদের জাতীয় স্তরের একটি সংগঠন। 

Comments :0

Login to leave a comment