CANADA INDIA MEA

দূতাবাসের সুরক্ষা বিঘ্নিত, কানাডার ভিসা স্থগিতে বলল ভারত

জাতীয় আন্তর্জাতিক

কানাডার নাগরিকদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত সরকারি স্তর থেকে ঘোষণা করল ভারত। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেছেন, ‘‘কানাডায় ভারতীয় দূতাবাস এবং উপদূতাবাসের সুরক্ষা বিপদের মুখে রয়েছে। সেই কারণে সাময়িক ভাবে ভিসার আবেদন মঞ্জুর করছে না ভারত।’’

এদিন সকালে একটি বেসরকারি ভিসা পরিষেবা সংস্থার তথ্যের ভিত্তিতে ভিসা স্থগিত করার খবর মেলে। কিন্তু সরকারি স্তর থেকে কোনও ঘোষণা ছিল না। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এদিন সাংবাদিক সম্মেলন করেন দিল্লিতে। ভিসা নিয়ে প্রশ্ন উঠলে তিনি সরকারি স্তর থেকে এই সিদ্ধান্ত জানিয়েছেন। 

কানডায় গত জুনে নিহত এক খালিস্তানপন্থীকে ঘিরে ভারত-কানাডা সম্পর্ক গুরুতর ধাক্কা খেয়েছে। কানাডায় যদিও দীর্ঘ সময় ধরে বহু ভারতীয় বংশোদ্ভূতের বাস। কানাডায় পড়তে যাওয়া বিদেশি ছাত্রছাত্রীদের মধ্যে উল্লেখযোগ্য অংশ ভারতীয়। কানাডার অভিযোগ, পৃথক খালিস্তানের দাবির সক্রিয় সমর্থক উগ্রপন্থী হরদীপ সিং নিজ্জরকে কানাডার মাটিতে হত্যা করেছে ভারত। কানাডার সার্বভৌমত্বে আঘাত দেওয়ার অভিযোগ তুলে সংসদে বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রেডেউ নিজে। 

ভারত এই অভিযোগকে একেবারেই অবাস্তব বলেছে আগেই। এদিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী দিল্লিতে বলেছেন, ‘‘এই অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যে করা হচ্ছে। কোনও প্রমাণ ছাড়া স্রেফ সন্দেহের বশে ভারতকে দোষী করা হচ্ছে। হরদীপ সিং নিজ্জর খুনের ঘটনায় কোনও তথ্য ভারতের সঙ্গে বিনিময় করেনি কানাডা। এক প্রশ্নে বাগচী জানিয়েছেন কূটনৈতিক স্তর থেকে ভারতের বক্তব্য জানানো হয়েছে। 

ভিসা স্থগিত প্রসঙ্গে তিনি বলেন, ‘‘সুরক্ষার সমস্যা থাকায় কানাডার দূতাবাস এবং উপদূতাবাসে ভিসার আবেদন বিবেচনা করার কাজ স্থগিত রাখতে হচ্ছে।’’ তাঁর সংযোজন, ‘‘কানাডার নাগরিকদের ভারতে আসতে বাধা দেওয়ার বিষয় নেই। বৈধ ভিসা থাকলে সেই সমস্যা নেই। কিন্তু বিপদের আবহে নতুন আবেদন বিবেচনা করা যাচ্ছে না। সব ধরনের ভিসার কাজই স্থগিত রাখা হয়েছে বৈদ্যুতিন ভিসাও স্থগিত রয়েছে।’’ 

Comments :0

Login to leave a comment