TEA GARDEN LAND

চা বাগানে জমি দখলে বাধা পেয়ে হামলার প্রতিবাদ তরাই-ডুয়ার্সে

জেলা

দার্জিলিঙের রংলি ও রংলিয়ট থানার রিমনিং চা বাগানে হামলা হয়েছে চা শ্রমিকদের জয়েন্ট ফোরামের নেতৃবৃন্দের ওপর। তার প্রতিবাদে দার্জিলিঙ ও জলপাইগুড়ির সব থানায় প্রতিবাদ জানানো হলো সোমবার।

ফোরাম নেতৃবৃন্দ জানিয়েছেন, মূলত কর্পোরেটদের হাতে চা বাগানের জমি তুলে দেবার জন্য গোপনে জমির সার্ভে করা হচ্ছিল। পেছনে রয়েছে তৃণমূল। সেই খবর জানতে পেরেই শুক্রবার বাধা দিতে এগিয়ে এসেছিলেন জয়েন্ট ফোরামের নেতৃবৃন্দ। তাঁদের ওপর আক্রমণ করে তৃণমূলের মদতপুষ্ট দুষ্কৃতীবাহিনী। আহত হয়ে হাসপাতালে ভর্তি হন জয়েন্ট ফোরামের নেতা সুনীল রাইধীরাজ রাইপ্রাণেশ শেরপা ও প্রণব রায়।

এদিন দুষ্কৃতীদের গ্রেপ্তারের দাবি জানিয়েছে জয়েন্ট ফোরাম। ১২ ও ১৩ই সেপ্টেম্বর তরাই এবং ডুয়ার্সের সমস্ত চা বাগানে গেট মিটিংবিক্ষোভও হবে। ফোরামের দাবি, তিন পুরুষ ধরে চা বাগানের জমিতে নাস করছেন শ্রমিকরা। তাঁদের হাতে জমির রায়তি স্বত্ব সহ খতিয়ান দিতে হবে। ২০১৫ সাল থেকে এই দাবিতে জয়েন্ট ফোরাম লড়াই করে যাচ্ছে। 

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে জয়েন্ট ফোরামের নেতৃবৃন্দ বলেনবর্তমান মূল্যসূচকের ওপর সামঞ্জস্য রেখেউচ্চ আদালতের নির্দেশ অনুসারে নূন্যতম মজুরি দ্রুত ঘোষণা ও কার্যকরী করতে হবে। পুজোর বোনাস ১৫  সেপ্টেম্বরের মধ্যে ঘোষণা করতে হবে। 

চা বাগানের জমি দখলের লক্ষ্যে নেমেছে এক দুষ্টচক্র। রাজ্যের ক্ষমতাশীল সরকার এবং প্রশাসনের মদত থাকলে জমি দখল করা নতুন কিছু নয়। এদিন জলপাইগুড়ির কোতোয়ালি থানায় স্মারকলিপি জমা করেন যার শ্রমিক আন্দোলনের নেতা পীযূষ মিশ্রপ্রকাশ রায়কমল ব্যানার্জিঅমল রায় সহ জয়েন্ট ফোরামের নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ জানান, অবিলম্বে চা শ্রমিকদের উপর আক্রমণকারী দুষ্কৃতীদের গ্রেপ্তার না করলে আরো কঠিন লড়াইয়ের পথে অগ্রসর হতে বাধ্য হবেন তারা।। 

Comments :0

Login to leave a comment