Lok Sabha Election 2024

জনস্রোতে ভেসে মনোনয়ন জমা চার প্রার্থীর

রাজ্য জেলা লোকসভা ২০২৪

জনস্রোতেই মনোনয়ন জমা দিতে যাচ্ছেন ড. সুকৃতি ঘোষাল ও নিরব খাঁ।

শঙ্কর ঘোষাল (বর্ধমান)- রণদীপ মিত্র (বীরভূম)


সোমবার লাল ঝান্ডার ঢেউ দেখলো বীরভূম ও বর্ধমান শহর। এদিন জনস্রোতে যেন ভেসে জাতীয় কংগ্রেস সমর্থিত বামফ্রন্ট মনোনীত দুই প্রার্থী বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে সুকৃতি ঘোষাল ও বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রে নিরব খাঁ মনোনয়ন জমা দিয়েছেন। শহরের পার্কাসরোড থেকে মহা মিছিল শুরু হবার আগে মহামতি লেনিনের জন্মদিবস উপলক্ষ্যে তাঁর প্রতিকৃতিতে মালা দিয়ে গভীর  শ্রদ্ধা জানান সিপিআই(এম) নেতৃত্ব। তারপরই শুরু হয় মিছিল, সেই মিছিলের পুরোভাগে ছিলেন পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য আভাস রায়চৌধুরী, অঞ্জু কর, পার্টির রাজ্য সম্পাদক অমল হালদার, অচিন্ত্য মল্লিক পার্টির জেলা সম্পাদক সৈয়দ হোসেন। এছাড়াও ফরোয়ার্ডব্লকের জেলা সম্পাদক ফজলুল হক, আর এস পি’র জেলা সম্পাদক স্বপন মালিক, মাক্সবাদী ফরোয়ার্ডব্লকের নেতা সওকত মোল্লা সহ অন্যান্য পার্টির নেতৃত্ব। এদিন প্রচন্ড দাবদাহের মধ্যেই জেলার বিভিন্ন প্রান্ত থেকে শ্রমিক, কৃষক, খেতমজুর, ছাত্র, যুব, মহিলা সহ বিভিন্ন গণফ্রন্টের কর্মী ও নেতৃত্ব এই মিছিলে ছিলেন। রাস্তার দুধারে অসংখ্য মানুষ দাড়িয়ে লাল ঝান্ডার প্রার্থী নিরব খাঁ ও সুকৃতি ঘোষালকে হাত নেড়ে স্বাগত জানিয়েছেন। মিছিল এদিন পার্কাসরোড থেকে শুরু হয়ে জিটিরোড হয়ে কার্জনগেটের সামনে শেষ হয়। এদিন মিছিলে যাঁরা ছিলেন তাঁরা চাইছেন সংসদে এমন একজন নির্বাচিত হয়ে যাক যিনি তাঁদের হয়ে লড়ে যাবেন, গলা ফাটাবেন। নিরব খাঁ ও সুকৃতি ঘোষাল তাঁদেরই লোক। 


সিউড়িতে মিছিল করে মনোনয়ন দাখিল করতে চলেছেন বোলপুর ও বীরভূম কেন্দ্রের সিপিআই(এম) ও কংগ্রেস প্রার্থী যথাক্রমে শ্যামলী প্রধান ও মিলটন রশিদ।

আগেই ঘোষণা ছিল, সোমবার বোলপুর লোকসভা কেন্দ্রের সিপিআই(এম) প্রার্থী শ্যামলী প্রধান ও বীরভূম কেন্দ্রের কংগ্রেস প্রার্থী মিলটন রশিদ যৌথভাবে একই দিনে একই সময়ে করবেন মনোনয়ন দাখিল। এদিন সকালে হাজারো মানুষ নেমেছিলেন রাস্তায়। অসংখ্য মানুষে সমাবেশে হওয়া দীর্ঘ মিছিল এরপর এগিয়েছে সদর শহরের মূল রাস্তা ধরে। লাল-তেরঙ্গা ঝান্ডা, একই রঙের বেলুনে সজ্জিত মিছিলে শামিল হাজারো মানুষের জোড়া পায়ে রাস্তার পিচ থেকে ওঠা গরম ভাপ চাপা পড়েছিল বিলকুল। দীর্ঘ, দৃপ্ত, প্রত্যয়ী মিছিলে সাক্ষী হয়েছিল মিছিলের বহরে সিউড়ি সদরের অবরুদ্ধ হয়ে যাওয়া রাজপথ। দুই প্রার্থীকে পাশাপাশি মিছিলের সামনের রেখে অগুণিত মানুষ তাদের নিয়ে গিয়েছিলেন জেলাশাসকের দপ্তরের। সেই নিয়ে যাওয়ার পথে ধ্বণিত হয়েছে স্লোগান, চলমান টোটো থেকে কোন লক্ষ্যে এই নির্বাচনী লড়াই তা ইথারের দ্বারা উচ্চারিত হয়েছে, সাথে মিছিলের শেষ প্রান্তে থাকা বাজনার বোলের মুখরিত হয়েছে শহরের রাস্তা। সেই মিছিল থেকেই ফের একবার স্পষ্ট বার্তা ধ্বণিত হয়েছে, তৃণমূল ও বিজেপি- দুই শক্তির বিরুদ্ধে বামফ্রন্ট ও কংগ্রেসের এই লড়াই হবে জানকবুল। বামফ্রন্ট সমর্থিত কংগ্রেস প্রার্থী মিলটন রশিদ মিছিলে হাঁটতে হাঁটতেই জানিয়েছেন, ‘‘অবসান চাই গা জোয়ারির। অবসান চাই স্বেচ্ছাচারের। শেষ চাই লুট, চুরি, জোচ্চুরির। সাথে বিভাজনের বিষপাত্র হাতে বিভেদকারী শক্তির দাপটকে করতে হবে ফিকে। তাই তো এই সব দোষকে দুষ্ট তৃণমূল ও বিজেপি একযোগে পরাস্ত করতে হবে। সেই লক্ষ্যেই তো লাল-তেরঙ্গা পতাকা হাতে এই জোটবদ্ধ লড়াই।’’ 


এদিন মিছিলে উপস্থিত ছিলেন সিপিআই(এম) পলিটব্যুরো সদস্য রামচন্দ্র ডোম। ছিলেন বামফ্রন্ট ও কংগ্রেস নেতৃত্ব। মিছিল শুরুর মুখে সিপিআই(এম) বীরভূম জেলা সম্পাদক গৌতম ঘোষ সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ‘‘লড়াই তৃণমূল-বিজেপির বিরুদ্ধে। এই দুই দলের সাথেই লড়াই হবে ইঞ্চিতে ইঞ্চিতে। শেষতক। দুই শাসক দল, মিডিয়ার বড় অংশ, শাসক পোষিত সমাজ মাধ্যম ব্যবহারকারীরা জোর চেষ্টা চালাচ্ছে দ্বি-মেরুকরনের ভাষ্য প্রতিষ্ঠিত করার। কিন্তু তার বিপরীতে আছে আরও একটি ভাষ্য। সেই ভাষ্য মানুষের মূল সমস্যা নিয়ে সোচ্চার। সেই পক্ষেই আমরা আছি।সেই পক্ষ নিয়েই আমাদের লক্ষ্য মানুষের শিক্ষা রুটি, রুজি, রোজগার, নিরাপত্তার প্রশ্নে লড়াই ও দাবি আদায়।’’ 
মিছিল শুরু হয়েছিল টিন বাজার থেকে। মসজিদ মোড়, পোস্ট অফিস মোড়, কোর্ট বাজার ঘুরে মিছিল পৌছায় মনোনয়ন কেন্দ্রে। মিছিলে শুরু থেকেই থাকা জমাট ভীড় বিন্দুমাত্র আলগা হয় শেষ পর্যন্ত। বরং যত এগিয়েছে ততই আরও তেজি হয়েছিল মিছিলের মেজাজ। তীব্র দাবদাহ ফিকে হয়ে গিয়েছে সেই মেজাজের কাছে। যা অবশ্যই চাক্ষুষ করেছেন শহরের রাস্তার দু-পাশে দাঁড়িয়ে পড়া অসংখ্য মানুষ। কেউ কেউ মুঠোভাষে বন্দী করেছেন প্রখর রোদ, তাপের জ্বালা সাথে নিয়ে অনায়াসে পথ চলা অসংখ্য মানুষের সেই ছবি। মিছিলের পথে ফরোয়ার্ড ব্লকের জেলা সম্পাদক দীপক চ্যাটার্জি জানিয়েছেন, ‘‘বক্তব্য স্পষ্ট। লড়াই তৃণমূল-বিজেপির বিরুদ্ধে। আমরা সেই লড়াই করব সব শক্তি দিয়ে।
‘‘ সাংবাদিকরা নানাভাবে কংগ্রেসের সমর্থনের প্রশ্নে ফরোয়ার্ড ব্লকের অবস্থান নিয়ে নানান কৌশলী প্রশ্ন ছোঁড়ার চেষ্টা করেছিলেন। তবে দীপক চ্যাটার্জী সেই প্রশ্নের উত্তরে সাফ জানান, ‘‘বামফ্রন্ট আছে তো। আমরা তো বামফ্রন্টে আছি। তাই বামফ্রন্ট যা সিদ্ধান্ত নেবে, আমরা তা কার্যকর করব।’’ মিছিলে এছাড়াও উপস্থিত ছিলেন সিপিআই নেতা দ্বারিক চক্রবর্তী, আরএসপি নেতা স্বপন রায়, জেলা কংগ্রেসের সহ সভাপতি চঞ্চল চ্যাটার্জি প্রমুখরা। 

Comments :0

Login to leave a comment