Mamata

২কিমি দূর থেকে জল আনতে হয় মহিলাদের, শুনলেন মমতা

রাজ্য

 শিলাদিত্যকে এই বেলপাহাড়িতেই ‘মাওবাদী’ বলে গ্রেপ্তার করিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 
২০১২-র ৮ আগস্ট ছিল দিনটি। 
মঙ্গলবারও মমতা ব্যানার্জি বেলপাহাড়িতেই সভা করেছেন। 
দশ বছর আগে শিলাদিত্য চৌধুরি মুখ্যমন্ত্রীর ভাষণ চলাকালীন বলেছিলেন,‘‘সারের দাম, চাষের সমস্যার কথাও বলুন।’’ তাতেই চটে যান তৃণমূল নেত্রী। শিলাদিত্যকে ‘মাওবাদী’ বলে দেগে দেন। পুলিশ বিনপুরের সেই যুবককে গ্রেপ্তার করে। 
সেদিন রাজ্যে ১০:২৬:২৬ সারের দাম ছিল ২৮টাকা কেজি। শিলাদিত্য সাংবাদিকদের পরে বলেছিলেন,‘‘সারের ব্যাপক দাম। দশ ছাব্বিশ ছাব্বিশই ২৮টাকা কেজি। কিনব কোথা থেকে? শুনেছিলাম ভোটের আগে তৃণমূল সারে টাকা (শিলাদিত্য ভরতুকি বোঝাতে চেয়েছিলেন) দেবে। তাতো দেয়নি। মুখ্যমন্ত্রী ঝাড়গ্রামের সভায় বলেছিলেন সারের দোকান খুলবে সরকার। তাও তো হয়নি।’’
এখন? 
সেই ১০:২৬:২৬ সারের এক বস্তার(৫০কেজি) প্যাকেটে ছাপানো লেখায় দাম ১৭০০টাকা। সেই সারই এখন কিনতে হচ্ছে ২২০০টাকায়।
শিলাদিত্য ‘মাওবাদী’ হয়েছিলেন। কিন্তু তাঁর মতো ছোট কৃষকদের সঙ্কট মুখ্যমন্ত্রী কমাতে পারেননি। সারের দোকান রাজ্য সরকার খোলেনি। কিন্তু সারের ছাপানো দামই বেড়েছে কেজিতে ৬ টাকা। ব্যাপক কালোবাজারি চলছে রাজ্যে। তাই সেই দাম কেজিতে পৌঁছেছে ৪৪টাকায়।
মমতা ব্যানার্জি ব্যর্থ হয়েছেন কৃষকদের স্বার্থে কাজ করতে। শিলাদিত্য জেল খেটেছেন। সারের কালোবাজারিদের পোয়াবারো হয়েছে।
শিলদা কী বলল? 
ঝাড়গ্রামের শিলদায় ছোট সুখজোড়ায় পানীয় জল প্রকল্পের উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
২০১৩-র আগস্টে। 
মঙ্গলবার, সেই উদ্বোধনের ৯ বছরের বেশি সময় পর মুখ্যমন্ত্রীকেই থামতে হলো শিলদায়। মহিলারা জানালেন, ‘‘আমাদের ২কিমি দূর থেকে জল বয়ে আনতে হয়।’’ এবার মমতা ব্যানার্জির আশ্বাস,‘‘২০২৪-র মধ্যে নলবাহিত জল পৌঁছে যাবে বাড়ি বাড়ি।’’
মানে আরও অন্তত ২বছর। সুখজোড়ার সেই পানীয় জলপ্রকল্প বন্ধ হয়েছে অনেক আগে— ২০১৫-র আগস্টে। 
এই একটি ঘটনা মমতা ব্যানার্জির মঙ্গলবারের ঝাড়গ্রাম সফরের একটি চিহ্ন। এদিন বেলপাহাড়ি স্কুল মাঠে সভা করেন মুখ্যমন্ত্রী। ২০১৩-র আগস্টে এই বেলপাহাড়িতেই সভা করেছিলেন তিনি। সেদিন গরিব কৃষক শিলাদিত্য চৌধুরি সভা চলাকালীন সারের দাম, চাষের খরচ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তার জবাবে মুখ্যমন্ত্রী শিলাদিত্যকে ‘মাওবাদী’ বলে চিহ্নিত করে পুলিশকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছিলেন।
এদিন মমতা ব্যানার্জি চপ ভেজেছেন শিলদার একটু আগে। এমন চপ তিনি আগেও ভেজেছেন— শান্তিনিকেতনের আদিবাসীপাড়ায়। তাতে আদিবাসীদের কোনও লাভ হয়নি। এদিন আদিবাসীদের সঙ্গে নাচে অংশ নিয়েছেন মুখ্যমন্ত্রী। এমনও তিনি আগে করেছিলেন। ২০২১-র ৮আগস্ট তিনি ঝাড়গ্রামের সময় এমন করেছিলেন। সেদিন তাঁকে আদিবাসী মহিলাদের পছন্দের শাড়ি জড়িয়ে নিতে সহায়তা করেছিলেন মন্ত্রী বীরবাহা হাঁসদা, জেলা শাসক জয়শ্রী দাশগুপ্ত।
কিন্তু তারপরও আদিবাসী মহিলাদের কাজের সুযোগ বাড়েনি। আর আছে একশো দিনের কাজের প্রকল্প। এদিন মুখ্যমন্ত্রী বলেছেন,‘‘১০০ দিনের কাজে কেন্দ্র টাকা দিচ্ছে না। বাংলাকে টাকা দিতে বারণ করেছে। গ্রামীণ রাস্তা তৈরির টাকা পেতাম সেটাও দিচ্ছে না। আমাদের অধিকার কেড়ে নিচ্ছে।’’ তৃণমূলের দেদার চুরি, মাস্টার রোলে অসঙ্গতির কারণে কেন্দ্রীয় সরকার টাকা আটকে দিয়েছে রাজ্যের। কিন্তু তৃণমূলের এই লুটের বিষয়ে অনেকদিন আগে কেন্দ্রীয় সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছিল বামপন্থীদের পক্ষ থেকে। কিন্তু রাজ্যের বিজেপি এই নিয়ে কোনও আন্দোলন করেনি। কেন্দ্রীয় সরকারও গ্রাহ্য করেনি তৃণমূলের দুর্নীতি। বরং ২০১৬-র বিধানসভা নির্বাচনের আগে দেদার চুরির অভিযোগ সত্বেও রেগার প্রচুর টাকা পাঠিয়েছিল মোদী সরকার। এখন রাজ্যের গ্রামে গ্রামে মানুষ সোচ্চার— রেগার কাজ চাই। বকেয়া মজুরি চাই। এই দাবি কেন্দ্রীয় সরকারের কাছে। রাজ্য সরকারের কাছেও। রাজ্যের প্রাপ্য টাকা নিয়ে এদিন মুখ্যমন্ত্রী আরও বলেছেন,‘‘এক বছর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে জানিয়ে এসেছি। এরপর কি পায়ে ধরতে হবে?’’
এদিন বীরসা মুন্ডার ১৪৭তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজ্যের বিভিন্ন জায়গায় তাঁর ৬টি মূর্তি বেলপাহাড়ি থেকে উন্মোচন করেন মুখ্যমন্ত্রী। পঞ্চায়েত নির্বাচন আগামী বছরের জুলাইয়ের মধ্যে হওয়ার কথা। সেদিকে লক্ষ্য রেখে মমতা ব্যানার্জি এদিন ঝাড়গ্রাম জেলায় ২৬টি প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস করেন।
 

Comments :0

Login to leave a comment