Israel

বিচার বিভাগের স্বাধীনতা কেড়ে নেওয়ার বিরুদ্ধে ইজরায়েলের রাস্তায় হাজারও মানুষ

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিচার বিভাগীয় নীতির বিরুদ্ধে হাজার হাজার মানুষ ইজরায়েল জুড়ে রাস্তায় নেমেছে। হাজার হাজার বিক্ষোভকারী নীল এবং সাদা ইজরায়েলের পতাকা নিয়ে রাস্তায় নেমে আসে। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিচার বিভাগীয় সংশোধন ইজরায়েলি সমাজ জুড়ে তীব্র বিক্ষোভের জন্ম দিয়েছে। জেরুজালেমে, পুলিশ ও সেনা নেতানিয়াহুর বাড়ির কাছে বিক্ষোভকারীদের দমন করতে জলকামান ব্যবহার করে।

বিক্ষোভকারীরা নেতানিয়াহুকে নতুন সরকার এবং ইজরায়েলের বিচারকদের মধ্যে নজিরবিহীন সংঘাতের মধ্যেই গণতান্ত্রিক শাসনকে হুমকির মুখে ফেলার অভিযোগ করেছে। 

 

সমালোচকরা বলছেন যে নেতানিয়াহু, যিনি দুর্নীতির জন্য বিচারাধীন, তিনি নিজের জেলে যাওয়া এড়াতে মরিয়া চেষ্টায় বিচারকদের ওপর লাগাম পড়ানোর চেষ্টা করছেন, বিবিসি জানিয়েছে। নেতানিয়াহুর ‘সংস্কার’ আদালত কর্তৃক মন্ত্রীদের গণতান্ত্রিক নিয়ন্ত্রণের বিষয়টিকে চ্যালেঞ্জ করবে, অভিযোগ বিক্ষোভকারীদের।


ইজরায়েলের বৃহত্তম ইউনিয়ন সোমবার একটি 'ঐতিহাসিক' সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে,। টুইটারে পোস্ট করা ভিডিওগুলিতে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিচার বিভাগীয় সংস্কারের বিরুদ্ধে রাস্তায় হাজার হাজার বিক্ষোভকারীদের দেখা গেছে। এই সংস্কারের উদ্দেশ্য প্রধানত বিচারক নিয়োগের পদ্ধতি পরিবর্তন করা এবং ইজরায়েল সরকারের পাস করা আইন বাতিল করার ক্ষেত্রে আদালতের ক্ষমতা সীমিত করা।

Comments :0

Login to leave a comment