Media

এবার ছাঁটাইয়ের মুখে মার্কিন সংবাদ মাধ্যম

আন্তর্জাতিক

ছাঁটাইয়ের মুখে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদকর্মীরা। সিএনএন থেকে ওয়াশিংটন পোস্ট, সব প্রতিষ্ঠানের কর্মীরা অনিশ্চয়তার মুখে। তথ্য প্রযুক্তি শিল্পে গণ ছাঁটাইয়ের মধ্যে অর্থনীতিতে নতুন দুশ্চিন্তা সংবাদমাধ্যম।
শুক্রবার ভক্স মিডিয়ার সিইও জিম বাঙ্ককফ জানান যে, বিভিন্ন বিভাগ মিলিয়ে মোট কর্মীর সাত শতাংশ কর্মীকে ছাঁটাই করা হবে। তারপরেই ১৫ মিনিটের মধ্যে শুরু হয় ছাঁটাইয়ের প্রক্রিয়া। ভক্স এবং দি ভার্জ ওয়েবসাইটের পাশাপাশি খাদ্যরসিকদের ওয়েবসাইট ইটারেও ছাঁটাই করেছে ভক্স।
ওই সংস্থার এক সাংবাদিক মেঘান মাক্যারান টুইট করে তাঁর ছাঁটাইয়ের কথা জানিয়েছেন। তিনি ৩৭ সপ্তাহের অন্তঃসত্ত্বা। মাক্যারান নিজের সন্তানের ভবিষ্যতের জন্য উদ্বেগও প্রকাশ করেছেন। 

এই পরিস্থিতি বিপুল কর্মী ছাঁটাইয়ের পর ভক্স সংবাদসংস্থা এএফপি কে জানিয়েছেন যে তারা ক্ষতিপূরণের ব্যবস্থা করবেন। ইতিমধ্যেই একাধিক সাংবাদিক টুইট করে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন। বাঙ্ককফ বলেছেন, অর্থনীতিতে সঙ্কট চলে আসায় ছাঁটাই হচ্ছে। গণমাধ্যম বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ২০০৮’র মন্দার পর থেকে দফায় দফায় ছাঁটাই হয়েছে মার্কিন সংবাদমাধ্যমে। বেতন না বাড়ানোয় বিক্ষোভও দেখাতে হয়েছে সংবাদকর্মীদের।
পরিসংখ্যান অনুযায়ী ২০০৮ থেকে ২০২০ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থার ক্ষেত্রে বিপুল ছাঁটাই হয়েছে। পিউ রিসার্চ সেন্টারের সমীক্ষা জানাচ্ছে যে নিউজরুম রিপোর্টারের সংখ্যা নেমে এসেছে ৮৫ হাজারে, আগে যা ছিল ১ লক্ষ ১৪ হাজার। মার্কিন যুক্তরাষ্ট্রের বহুল প্রচারিত সংবাদপত্র গুলির মধ্যে ওয়াশিংটন পোস্ট অন্যতম। এই ওয়াশিংটন পোস্ট, সিএনএন’র খবর অনুযায়ী চার হাজার কর্মী ছাঁটাই করেছে এখনও পর্যন্ত।

Comments :0

Login to leave a comment