Asha workers stage protests

আবাসের কাজ থেকে অব্যাহতি চেয়ে আশাকর্মীদের বিক্ষোভ

জেলা

Asha workers stage protests

নিরাপত্তা নেই আশা কর্মীদের। গ্রামের মানুষকে উস্কে দিচ্ছেন তৃণমূল কংগ্রেসের প্রধান, উপপ্রধান মেম্বাররাই। সরকারি নির্দেশে কাজ করলেও নিরাপত্তা দিচ্ছে না সরকার। করা হচ্ছে টালবাহানা। চাই নিরাপত্তা। আবাসের কাজ থেকে চাই অব্যাহতি। ভরতপুরদুই ব্লকে বিক্ষোভ দেখিয়ে দাবি জানালেন আশাকর্মীরা। এদিন পশ্চিমবঙ্গ আশা স্বাস্থ্যকর্মী ইউনিয়ানের পক্ষে থেকে লিখিত ভাবে আশাকর্মীদের দাবিদাওয়া জানানো হয় বিডিও’র কাছে। বিএমওএইচের কাছেও জমা করা হয়। 

এই ব্লকে কাজ ব্লকেকাজ করতে গিয়ে প্রতিদিন হেনস্থার মুখে পড়তে হচ্ছে আশাকর্মীদের। আশাকর্মী মহসিনা খাতুনের অভিজ্ঞতা, আশাকর্মীদের ঘাড়ে দোষ চাপাচ্ছে পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের মেম্বাররা। ফোন করে অকথ্যভাষায় গালিগালাজ করা হয়। দেওয়া হয় হুমকি। মানসিক ভাবে ভেঙে পড়েন ওই আশাকর্মী। ইউনিয়নএকাধিকবার থানার দারস্থ হওয়ায় জোটে নিরাপত্তার আশ্বাস । ভরতপুর দুই ব্লকের আশা স্বাস্থ্যকর্মীইউনিয়ানের সম্পাদিকা মুজিদা পারভিন বলেন, “ প্রশাসন আশ্বাস দিলেও হুমকির মুখেকেউ পাশা দাঁড়াচ্ছেন না। থানা বিডিও’র কাছে পাঠাচ্ছে। বিডিও বিএমওইচ’এর কাছে পাঠাচ্ছেন।আমাদের নিরাপত্তা কে দেবে ? তাৎক্ষণিক ভাবে বিপদে পড়লে কী করবেন আশা কর্মীরা”। তালিকানিয়ে অসংগতির অভিযোগও তুলেছেন আশাকর্মীরা। আশাকর্মীদের দাবি, সার্ভের পরেও অন্য কোথাওথেকে পালটে যাচ্ছে তথ্য।  এদিন সালারে  ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে মিছিল করেভরতপুর দুই নম্বর ব্লক অফিসে পৌঁছান আশাকর্মীরা। যদিও বিডিও অফিসের গেটেই আটকানো হয়মিছিল। আশা স্বাস্থ্য কর্মী ইউনিয়ানের প্রতিনিধিরা বিডিও’র কাছে ডেপুটেশন দেন। এদিন খড়গ্রামেও বিডিও অফিসে ঢুকে বিক্ষোভ দেখান আশাকর্মীরা। 


অন্যদিকে পাহাড়পুরে‌র বালাপাড়া‌য় আশা ও আইসিডিএস কর্মীদের হেনস্থা করার প্রতিবাদে এদিন বিডিও অফিসে এসে বিক্ষোভ দেখালেন আশা কর্মীরা। জলপাইগুড়ি সদর বিডিও অফিসে জমায়েত করে নিজেদের নিরাপত্তা‌র দাবি করেন তাঁরা।


আন্দোলন‌কারী আশা কর্মী সুতপা চক্রবর্তী বলেন, প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর না পেয়ে আইসিডিএস কর্মী সহ একজন আশা স্বাস্থ্য কর্মীকে আটকে রাখেন গ্রামবাসীরা। তাদের বাড়িতে হামলা চালানো হচ্ছে বলে‌ও অভিযোগ। জলপাইগুড়ি‌ সদর ব্লকের পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের বালাপাড়া এলাকার এই ঘটনার প্রতিবাদে বিডিও অফিসে এসে বিক্ষোভ আন্দোলনে সামিল হন আশা কর্মীরা। নিজেদের নিরাপত্তা‌র দাবি করে দিনভর বিক্ষোভ প্রদর্শন করেন কয়েকশো আশাকর্মী।
 

Comments :0

Login to leave a comment