CABINET MEETING

কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠক, সিদ্ধান্ত মহিলা সংরক্ষণ বিলের?

জাতীয়

CABINET MEETING

সংসদের বিশেষ অধিবেশনের মাঝেই কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠক হচ্ছে। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনই অধিবেশনের এক ফাঁকে বিজোপি সভাপতি জেপি নাড্ডার সঙ্গে বৈঠক করে নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।  জানা গিয়েছে এই অধিবেশনেই সংসদ ও বিধানসভায় মহিলাদের আসন সংরক্ষণের বিল পেশের সিদ্ধান্ত হয়েছে। এদিনই রাজ্যসভায় এই দাবি তুলেছিলেন কংগ্রেস সভাপতি এবং বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে।

সরকারে আসীন দলের নেতৃত্বের সঙ্গে মন্ত্রী বা প্রধানমন্ত্রীর বৈঠক হওয়া নতুন কিছু নয়। কিন্তু চলতি বিশেষ অধিবেশনে সরকারের ‘গোপন এজেন্ডা’ রয়েছে বলে দৃঢ় অনুমান বিরোধীদের। সে কারণেই পরপর বৈঠক নিয়ে আগ্রহ বেড়েছে।

সরকারি সূত্র যদিও সংবাদমাধ্যমে বলছে যে আলোচ্য তালিকায় থাকা বিলগুলি নিয়েই আলোচনা করবেন প্রধানমন্ত্রী। কিন্তু জানা গিয়েছে যে মন্ত্রীসভার বৈঠকের আগে পূর্ণমন্ত্রীরদের সঙ্গে প্রতিমন্ত্রীদের নিয়ে আলাদা আরেকটি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। সেখানেও ছিলেন নাড্ডা। 

এই অধিবেশনে পাশ করানোর জন্য যে যে বিল নির্দিষ্ট করেছে কেন্দ্র তার মধ্যে রয়েছে নির্বাচন কমিশনার এবং মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগের বিল। অতীতে সরকারি সিদ্ধান্তে নিয়োগ হলেও সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ এই বিষয়ে কমিটি গড়ে দেয়। প্রধানমন্ত্রী, লোকসভায় বৃহত্তম বিরোধী দলের নেতা এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে রাখা হয়েছিল কমিটিতে। লোকসভা নির্বাচন নির্ধারিত সময়ে হলে তার আগে এক কমিশনার অবসর নেবেন। সুপ্রিম কোর্টের নির্দেশিকা বদলাতে বিল পেশ করেছে কেন্দ্র। প্রধান বিচারতিকে সরিয়ে মন্ত্রীসভারই সদস্যকে রাখার প্রস্তাব জানানো হয়েছে। 

এদিন সকালে বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’-র সাংসদরা বৈঠক করেন কংগ্রেস সভাপতি এবং রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের ঘরে। এই বিল পাশে সর্বাত্মক বিরোধিতার সিদ্ধান্ত হয়। আলোচ্য সূচির বাইরে ‘চমক’ থাকলে তৈরি থাকার জন্যও বলা হয়েছে। 

সংসদে ভাষণেও অধিবেশনের উদ্দেশ্য অস্পষ্ট রেখে সংসদ চালানোর মনোভাবকে সমালোচনা করেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। সংসদের ৭৫ বছর বিষয়ে তিনি জোর দিয়েছেন খোলামেলা আলোচনা এবং ব্যক্তির ওপরে রীতির মর্যাদায়। চৌধুরী বলেছেন, ‘সময়ের বেশি বললে প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ভাষণেও বেল বাজাতেন অধ্যক্ষ।’’  

Comments :0

Login to leave a comment