National school of drama

আরএসএস ‘বিরোধী’ নাটক বন্ধ করা হল ন্যাশনাল স্কুল অফ ড্রামায়

জাতীয়

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের অধীনে একটি স্বায়ত্তশাসিত থিয়েটার ট্রেনিং ইনস্টিটিউট ন্যাশনাল স্কুল অফ ড্রামা (এনএসডি), বিজেপির প্রাক্তন সাংসদ বজবীর পুঞ্জের বিরুদ্ধে ‘প্রচার’ শুরু করার ‘অভিযোগে’ জনপ্রিয় হিন্দি উপন্যাস ‘তমস’-র উপর ভিত্তি করে নাটকের অভিনয় মঞ্চস্থ ‘স্থগিত’ করেছে। নাটকটিকে ‘আরএসএস-বিরোধী’ বলে অভিহিত করেছে বিজেপি।

হিন্দি বলয়ের অন্যতম প্রভাবশালী লেখক ভীষ্ম সাহনির ‘তমস’ দেশভাগের পরিপ্রেক্ষিতে সাম্প্রদায়িক বিভাজনে সামাজিক সঙ্কটের ছবি তুলে ধরেছে।  সাধারণ মানুষের উপর সেই পরিস্থিতির প্রভাব আখ্যাত হয়েছে এই নাটকে। দেশভাগের পটভূমিকায় তৈরি অত্যন্ত জনপ্রিয় উপন্যাস অবলম্বনে অতীতে ধারাবাহিকও হয়েছে দূরদর্শনে। গোবিন্দ নিহালানির পরিচালনায় ধারাবাহিকে অভিনয় করেছিলেন ওম পুরি, পঙ্কজ কাপুর এবং অমরেশ পুরি।
সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে যে দক্ষিণপন্থী মতাদর্শে অন্যতম প্রচারক বলবীর পুঞ্জ, যিনি রাজ্যসভায় বিজেপি’র মনোনীত সদস্য ছিলেন, একটি চ্যাট গ্রুপে এনএসডি-তে তমস-র পারফরম্যান্সের বিরুদ্ধে প্রচার শুরু করেন। পরে সোশ্যাল মিডিয়ায় তা ছড়িয়ে পরে এবং নাটকটির মঞ্চায়ন বন্ধ করা হয়।

সাহনিকে গ্রুপে ‘ভাম্পন্থী’ (বামপন্থী) বলে কটাক্ষ করে, পুঞ্জ বলেছিলেন যে ‘তমস’ দেশ বিভাজনের সময় সাম্প্রদায়িক হিংসার জন্য রাষ্ট্রীয় স্বয়সেবক সংঘকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দায়ী করেছিল, যা ‘ভুল’।
তামাস পারফরম্যান্সের বিরুদ্ধে প্রচারে অংশগ্রহণকারীরা কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এবং মীনাক্ষী লেখিকে ট্যাগ করেছেন, যাদের ১৪ আগস্ট উদ্বোধনী অনুষ্ঠানের জন্য বিশেষ অতিথি হিসাবে উপস্থিত হওয়ার কথা ছিল।

মজার বিষয় হল, এনএসডি গোটা বিষয়ে চুপ থাকতে চাইছে।

জিজ্ঞাসা করা হলে, এনএসডি প্রধান, রাজেশ সিং বলেছিলেন যে পারফরম্যান্সটি পরবর্তী একটি তারিখ অবধি স্থগিত করা হয়েছে, যা এখনও ঠিক করা হয়নি।
‘‘এটি কিছু অভ্যন্তরীণ কারণে স্থগিত করা হয়েছিল এবং পরবর্তী তারিখগুলি এখন কেবলমাত্র নতুন বৈঠক শুরু হওয়ার পরে হবে,’’ তিনি বলেছেন।

সিং বলেছেন যে ১৪ আগস্টকে স্মরণীয় দিবস হিসাবে চিহ্নিত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বান অনুসারে বিভাজনের ভয়াবহতা এবং সমাজে পরবর্তী পতনকে তুলে ধরার জন্য তামাস অনুষ্ঠান করার ইচ্ছা করেছিল।

১৪ থেকে ২০ আগস্ট অভিমঞ্চ অডিটোরিয়ামে এনএসডি নাটকটি মঞ্চস্থ করার কথা ছিল। শো শুরু হওয়ার দু'দিন আগে, এনএসডি সেটি স্থগিত ঘোষণা করে সোশ্যাল মিডিয়ায় একটি বিবৃতি জারি করেছে।

Comments :0

Login to leave a comment