Nayagra falls froze

প্রবল ঠান্ডায় জমল নায়াগ্রা

আন্তর্জাতিক

উৎসবের মরশুমে প্রবল তুষার ঝড়ে মুখ ঢেকেছে আমেরিকা(America) ও কানাডা (Canada)। বছরের এই সময়টা ছুটির মেজাজ থাকে পশ্চিমের দেশ গুলো। কিন্তু চলতি বছরে প্রবল ঠান্ডা, সেই সঙ্গে তুষার ঝড়ের ফলে আনন্দে অনেকটাই ফিকে। আমেরিকায় ঝড়ে মৃত্যু হয়েছে কমপক্ষে ৫৭ জনের। দেশের বিভিন্ন প্রান্তে সেই বিদ্যুৎ। রয়েছে পানিয় জলের সমস্যা। প্রবল ঠান্ডায় জমে গেছে নায়াগ্রা (Nayagra) জলপ্রপাতের একাংশ। তা দেখতে অনেকেই আসছে। সেই ছবি ভাইরাল সোস্যাল মিডিয়ায়।

 

The day after the great freeze, my family and I went to #NiagraFalls. The #NiagraRiver below it had ice thick enough for you *to technically* get to #Buffalo, #NewYork by foot! 

Was it an intriguing and surreal Arctic experience for a kid from California, yes! pic.twitter.com/MAC8IIfjZc

— Escondido Weather Observer (CoCoRaHs: CA-SD-197) (@KCAESCON230) December 23, 2022 ">

 


ঠান্ডায় জল জমে যাওয়ায় চিন্তার ভাজ পড়েছে মার্কিন পরিবেশবিদদের কপালে। নায়াগ্রা ফলস নিউ ইয়র্ক (New York) ষ্টেট পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে জল জমে গেলে নায়াগ্রা জল প্রপাত থেকে স্বাভাবিক ছন্দে যে পরিমান জল পড়ে তা কমে যাবে। নায়াগ্রা জলপ্রপাত থেকে প্রতি সেকেন্ডে ৩,১০৬ টন জল নিচে পড়ে। ১৯৬৪ সালের পর থেকে এরকম পাঁচবার হয়েছে। বরফ হয়ে যাওয়ায় আমেরিকার দিকে বেশী পরিমান জল জমে থাকছে। তবে জল বরফ হয়ে যাওয়ায় কোনও মানুষ যাতে তার ওপর থেকে হাটা হাটি না করে সেই নিয়ে নিরাপত্তা জার করা হয়।


প্রসঙ্গত গত সোমবার আমেরিকার আরিজোনায় জমে যাওয়া হ্রদের ওপর থেকে হেটে যাওয়ার সময় মৃত্যু হয়েছে তিনজন ভারতীয় বংশদ্ভুতর। তাদের মধ্যে একজন মহিলা রয়েছেন।  আরিজোনার উড ক্যানিয়ন লেকের জল জমে গিয়েছিল। সেই বরফে ওপর থেকে হাটার চেষ্টা করে তিনজন। সেই সময় বরফে স্তর ভেঙে তিনজনই তলিয়ে যায় হ্রদের হিমাঙ্কের নিচে জলে। প্রবল ঠান্ডায় তিনজনেরই মৃত্যু হয়েছে।

Comments :0

Login to leave a comment