New York City Nurses

দাবি মেটায় কাজে ফিরলেন নিউ ইয়র্কের নার্সরা

আন্তর্জাতিক

New York City Nurses

বেতন বৃদ্ধির দাবি আদায় করেই লাগাতার ৩ দিন ধর্মঘটের পরে কাজে ফিরলেন নিউ ইয়র্কের ধর্মঘটী নার্সরা। বেতন সহ বিভিন্ন দাবিতে গত সোমবার ম্যানহেটানের মাউন্ট সিনাই এবং ব্রন্ক্সের মন্টফিওরে হাসপাতালের নিউ ইয়র্ক স্টেট নার্সেস অ্যাসোসিয়েশনের সদস্য নার্সরা ধর্মঘট শুরু করেন। দু’টি হাসপাতালেই ১ হাজারের বেশি শয্যা। বিভিন্ন ইউনিয়নের সদস্য ৩,৫০০ ওপর নার্স। মঙ্গলবার আন্দোলনকারীদের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের চুক্তি হয়। এদিন হাসপাতালের তরফে এই কথা জানানো হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে নার্সরা কাজে যোগ দিতে শুরু করেন। সাংবাদিকদের এই কথা জানান, নিউ ইয়র্কের রাজ্যপাল ক্যাথি হোকুল। ডেমোক্র্যাট পার্টির নেতা হোকুল বলেন,‘‘নার্সদের সঙ্গে তিন বছরের নতুন চুক্তি হয়েছে। এর অন্তর্গত তাঁদের ১৯ শতাংশ বেতন বাড়তে চলেছে। পাশাপাশি উচ্চ শিক্ষিত নার্সরা বেশি বেতন পাবেন। সঙ্গে উন্নত হবে অন্যান্য সুযোগ সুবিধাও। এর একটাই লক্ষ্য নার্সরা যাতে রোগীদের পরিচর্যায় বেশি মনসংযোগ করতে পারেন,’’ জানান হোকুল।

বেতন বৃদ্ধি নিয়ে দীর্ঘ সময় ধরেই দাবি করছিলেন নিউ ইয়র্ক সহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাসপতালের নার্সরা। কোভিড মহামারীর সময় নার্সদের প্রচণ্ড চাপের মুখে কাজ করতে হয়। সমগ্র বিশ্বে কোভিডে সব থেকে বেশি মৃত্যু ঘটেছে মার্কিন মুলুকেই। ধর্মঘটী নার্সরা জানান, মহামারীর সময় তাঁদের বেশি সময় কাজ করতে হতো। দেখা শোনা করতে হতো দ্বিগুনের বেশি রোগীকে। অনেক সময়ই তাঁদের খাবার এমনকী বাথরুমে যাওয়ার মতোও অবস্থা থাকত না। কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় নার্সদের ইউনিয়নগুলি কম বেতনে কর্মরত নার্সদের বিভিন্ন দাবি গুলির পক্ষে দৃঢ় অবস্থানে থাকেন। বাধ্য হয়েই কর্তৃপক্ষ দাবি মানতে সম্মতি জানায়।

Comments :0

Login to leave a comment