SURYA MISHRA

অবহেলিত, বঞ্চিত সবাইকে নিয়ে গড়ুুন
ব্রিগেড: পঞ্চায়েত বার্তা মিশ্রের

রাজ্য জেলা

SURYA MISHRA রবিবার ঘাটালে সিপিআই(এম)’র ডাকে মিছিলে রয়েছে সূর্য মিশ্র।

চিন্ময় কর

ভয় পেয়েছে দুই শাসক দুই দলই। পায়ের তলার মাটি আলগা হয়েছে বুঝে ফের দ্বৈরথের ভাষ্য আর দাঙ্গা লাগানোর মরিয়া চেষ্টা করছে দুই দলই। তাই পঞ্চায়েতের ভোট ঘোষণা ঝুলিয়ে রাখছে। রবিবার ঘাটালে সাংগঠনিক সভায় এ কথা বলেছেন সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র। 

মিশ্র বলেন, বামফ্রন্টের মেয়াদে নির্দিষ্ট সূচী মেনে পৌরসভা, পঞ্চায়েত ভোট হয়েছে। নজির সৃষ্টি করেছিলাম সারা দেশে এবং বিদেশে। তৃণমূল পঞ্চায়েত সহ রাজ্যের সর্বত্র বাস্তু ঘুঘুর বাসা তৈরি করেছে। আমাদের লক্ষ্য বাস্তু ঘুঘুর বাসাকে ভেঙে জনগনের পঞ্চায়েত গড়বে। তার জন্য জন্য বুথে বুথে গরিব অবহেলিত বঞ্চিত উপেক্ষিত  মানুষের ব্রিগেড তৈরি করুন। পাড়ার উঠানে বৈঠকি সভা করে ঘুমন্ত মানুষকে জাগিয়ে তুলুন। জেগে থাকা মানুষকে শামিল করুন। 

মিশ্র বলেন, কেন্দ্রের বিজেপি সরকার কর্পোরেটদের দালালি করছে। আমজনতা, কৃষক, শ্রমিক, সাধারণ মানুষের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। আর রাজ্যের তৃণমূল সরকার ফড়েদের স্বার্থ রক্ষা করছে। চুরি, লুঠ চালিয়ে সাধারণ মানুষের অধিকার কেড়ে নিমিশ্র বলেন, বাঙালির পরম্পরা অনুযায়ী উৎসব হয়। তাতে কোনো দিনই কোনো দাঙ্গা হয় না। এখন নানান আঙ্গিকের জন্ম জয়ন্তী উৎসবকে কাজে লাগিয়ে দাঙ্গা আমদানি করা হচ্ছে। এই দুই সরকার দাঙ্গা চায় বলে দাঙ্গা লাগে। এতে মানুষকে ভয়ে ভীতিতে বিভাজন করে মেরুকরণ করা হয়। এই খেলা বাংলার মানুষ মেনে নেবেন না। এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে সমস্ত গণতান্ত্রিক প্রগতিশীল মানুষকে শামিল করার দায়িত্ব আমাদেরই। 

মিশ্র বলেন, তাই পঞ্চায়েত ভোট ঘোষণা করতে ভয় পাচ্ছেন, কারণ মানুষের প্রতিবাদ নতুন উচ্চতায় পৌঁছেছে ধাপে ধাপে। ভোট যখনই ঘোষণা হোক না কেন,  বামপন্থীদের তৈরি থাকতে হবে। মানুষ যেখানেই আছেন, পৌঁছাতে হবে। বামপন্থীদের শক্তির উৎস মানুষই। এমন বার্তা দিয়ে বক্তব্য রাখলেন পার্টির পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র।

রবিবার ঘাটাল শহরের টাউন হলে সিপিআইএম এর বুথ টিম কর্মীদের সভা হয়। বক্তব্য রাখেন পার্টির জেলা সম্পাদক মন্ডলীর সদস্য অশোক সাঁতরা, উত্তম মন্ডলও। সভাপতিত্ব করেন জেলা কমিটির সদস্য চিন্ময় পাল।

সূর্য মিশ্র বলেন মুখ্যমন্ত্রী বলছেন কেন্দ্র টাকা দিচ্ছেন না। হিম্মত থাকলে হিসেবের শ্বেতপত্র প্রকাশ করুন। আর কেন্দ্র লুটেরাদোর ছেড়ে শাস্তি দিচ্ছে গরিবকে। এ রাজ্যেও লুঠ করেছে তৃণমূল ও বিজেপি মিলেমিশে। কেনই বা কেন্দ্রীয় সরকার এমন লুটের শ্বেতপত্র প্রকাশ করছে না। লুটেরাদের বিজেপি প্রলোভন দেখাচ্ছে। রাজ্যের বিরোধী দলের নেতা তো তৃণমূলের নেতা ছিলেন। 

সেই সঙ্গেই তিনি বলেছেন যে রাজ্যে বামপন্থীদের আজকের চ্যালেঞ্জ হলো তৃণমূল এবং বিজেপি দুই শক্তির বিরুদ্ধেই লড়তে হচ্ছে। দেশের ওপরে মারাত্মক আক্রমণ নামিয়ে চলেছে কেন্দ্রের বিজেপি সরকার। আর বিজেপিকে এ রাজ্যে জায়গা করে দিয়েছে তৃণমূল। তিনি ব্যাখ্যা করেছেন কেন আজকের লড়াইয়ে বামফ্রন্টের বাইরে রয়েছে এমন গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ শক্তিকেও একজোট করতে হবে।

Comments :0

Login to leave a comment