Pakistan Prime Minister

পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রী হলেন আনওয়ারুল হক কাকর

আন্তর্জাতিক

Pakistan Prime Minister

পাকিস্তানের তদারকি সরকারের প্রধানমন্ত্রী হলেন আনওয়ারুল হক কাকর। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পদত্যাগের পর পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে বালোচিস্তান আওয়ামি পার্টি (বিএপি)’র নেতা আনওয়ারুল হক কাকর-কে। 
দেউলিয়া অর্থনীতির পথে দেশের সাধারণ নির্বাচন হওয়া পর্যন্ত তিনি অস্থায়ী সরকার পরিচালনা করবেন। নতুন নেতা ঠিক করা নিয়ে বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং ভেঙে দেওয়া জাতীয় সংসদে বিরোধী দলের নেতা রাজা রিয়াজ আহমদের মধ্যে দীর্ঘ আলোচনার শেষে কাকরের নাম নিয়ে সহমত হয়। এদিন ইসলামাবাদে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রকাশিত বিবৃতিতে এই কথা জানান হয়েছে।
বালোচিস্তান আওয়ামি পার্টি (বিএপি)’র নেতা কাকর (৫২) দেশের রাজনৈতিক ক্ষমতার বৃত্তে পরিচিত মুখ। পুশতুন জনজাতির মধ্যেও জনপ্রিয়। শনিবার অস্থায়ী প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও প্রশাসনকে ধন্যবাদ জানান তিনি। সূত্র মারফত জানা গেছে শপথগ্রহণের কয়েক দিনের মধ্যেই কাকর নতুন মন্ত্রিসভা গঠন করতে পারেন। ওই মন্ত্রিসভার নেতৃত্বেই দেশে ভোট হবে। 


শনিবার রিয়াজ সাংবাদিকদের কোন ছোট দলের থেকে অস্থায়ী প্রধানমন্ত্রী করার বিষয়ে সহমত তৈরির কথা বলেন। শাহবাজের সঙ্গে বৈঠকে অস্থায়ী প্রধানমন্ত্রী হিসেবে কাকরের নাম তিনিই প্রস্তাব করেন বলেও জানান। ইতিমধ্যে রাষ্ট্রপতি আরিফ আলভি অস্থায়ী প্রধানমন্ত্রী রূপে কাকরের নামে সম্মতি দিয়েছেন। অন্যদিকে শাহবাজ শরিফ গত ১৬ মাস সংসদে বিরোধী দলকে সঠিক পথে চালনা এবং অস্থায়ী প্রধানমন্ত্রী মনোনয়ন ঘিরে দ্বিপাক্ষিক আলোচনায় সদর্থক ভূমিকা নেওয়ার জন্য রিয়াজকে আন্তরিক ধন্যবাদ জানান। গত ৯ আগস্ট পাকিস্তানের জাতীয় সংসদ ভেঙে দেওয়া হয়েছিল।
১৯৭১ সালে বালোচিস্তানের কিলা সাইফুল্লা জেলার মুসলিম বাগ এলাকায় আনওয়ারুল হক কাকরের জন্ম। বালোচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে তিনি পলিটিক্যাল সাইন্স ও সোসিওলজিতে স্নাতোকত্তরের ডিগ্রি অর্জন করেন। পাকিস্তানের সংবিধানে জাতীয় সংসদ ভেঙে দেওয়ার তিন দিনের মধ্যে অস্থানীয় প্রধানমন্ত্রী মনোনয়ন বিদায়ী প্রধানমন্ত্রীর দায়িত্ব। ওয়াকিবহাল মহলে খবর দেশের নির্বাচন কমিশন আগামী ৯০ দিনের মধ্যে নির্বাচন ঘোষণা করতে পারে।


 

Comments :0

Login to leave a comment