Pradhan Mantri Awas Yojana housing scheme

আবাস যোজনায় বঞ্চিতদের রাস্তা অবরোধ স্বরূপনগরে

রাজ্য

Pradhan Mantri Awas Yojana housing scheme swarupnagar North 24 Parganas


বুধবার আবাস যোজনায় বঞ্চিত মানুষজন স্বরূপনগর বিডিও অফিসের রাস্তা অবরোধ করে তুমুল বিক্ষোভ দেখান। এদিন সিপিআই(এম)’র ডাকে আবাস যোজনায় ভয়াবহ দুর্নীতির প্রতিবাদে বিক্ষোভ ও ডেপুটেশনের কর্মসূচি নেওয়া হয়। সমবেত জনতা বিডিও অফিসের মূল ফটকে পুলিশি ব্যুহ ভেদ করে কোলাপসিবল গেট ধরে বিক্ষোভ দেখাতে থাকেন। শেষে বিক্ষোভের ঢেউ এসে পড়ে স্বরূপনগর-বসিরহাট রোডে। ২৪ ঘণ্টার মধ্যে স্বচ্ছ তালিকা না পেলে অনির্দিষ্টকালের জন্য বিডিও’কে ঘেরাও করে রাখা হবে। প্রয়োজনে চাক্কা জ্যামেরও হুঁশিয়ারি দিলেন সিপিআই(এম) নেতৃবৃন্দ। 

 

এদিকে, এদিন আইসিডিএস, আশা কর্মীদের উপর তৃণমূল সরকার ও শাসক দলের ন্যক্কারজনক আচরণের তীব্র প্রতিবাদ জানিয়ে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি উত্তর ২৪ পরগনা জেলা কমিটির উদ্যোগে বুধবার সন্দেশখালির ন্যাজাটে বিক্ষোভ কর্মসূচি ও ডেপুটেশন দেওয়া হয়। 
এদিন স্বরূপনগর বিডিও অফিস চত্বরে সিপিআই(এম) স্বরূপনগর এরিয়া কমিটির উদ্যোগে ফের একদফা ডেপুটেশন ও বিক্ষোভ সভা হয়। ১০টি গ্রাম পঞ্চায়েত থেকে বহু মানুষ বিক্ষোভসভায় অংশ নেন। যাঁদের অধিকাংশ গরিব দিনমজুর। সভায় সভাপতিত্ব করেন এরিয়া কমিটির সম্পাদক দেবাশিস দত্ত। আবাস যোজনা, ১০০ দিনের কাজ, চাকরি চুরি সহ তৃণমূলের সীমাহীন দুর্নীতির প্রতিবাদ জানিয়ে তৃণমূলকে উৎখাত করে মানুষের পঞ্চায়েত গড়ে তোলার আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন পার্টিনেতা রাজু আহমেদ, অনিমেষ মুখার্জি, রকিব শাহজি, গোলকবিহারী খাঁ, আরাকান হোসেন, বাবলু সরদার।


বিক্ষোভসভা থেকে পার্টি নেতা হামালউদ্দিন আহমেদের নেতৃত্বে আনসার সরদার, সফিকুল সরদার, দীনেশ মণ্ডল, আবদুল আলিম রেজাউল ইসলামরা ৮ দফা দাবি সংবলিত স্মারকলিপি জমা দেন বিডিও’র কাছে। বিডিও আলোচনা চলাকালীন বলেন, ইতিমধ্যে ১৬ হাজার বাড়িতে সমীক্ষা করা হয়েছে। ঘর দেওয়া হবে ৩৫৫৬ জনকে। যার মধ্যে নেতৃবৃন্দ নিদিষ্ট অভিযোগ করেন দোতলা, মোজাইক করা বাড়ি, চারচাকা গাড়ির মালিকের নাম এখনও তালিকায় রয়ে গিয়েছে। অথচ ফুটপাতে চা বিক্রেতা মহিলার নাম কেন থাকবে না? আইসিডিএস, আশা কর্মীরা ২৬টি পাকা ছাদ দেওয়া বাড়ি সমীক্ষায় বাতিল করে দেন। তার মধ্যে অজ্ঞাত কারণে ২৪ জনের নাম তালিকায় থেকে যায়‌‌। নেতৃবৃন্দ দাবি তোলেন ফের সমীক্ষা করে নতুন পুরানো তৃণমূল সহ সব বিরোধী রাজনৈতিক দলের হাতে স্বচ্ছ তালিকা তুলে দিতে হবে।


প্রধানমন্ত্রী আবাস যোজনায় রাজ্যজুড়ে ভয়ঙ্কর দুর্নীতির বাইরে নয় সন্দেশখালি সহ গোটা বসিরহাট মহকুমা। প্রশাসন দুর্নীতি ধামাচাপা দিতে স্বল্প পারিশ্রমিকে নিযুক্ত আইসিডিএস এবং আশাকর্মীদের দিয়ে সরকারি ঘরের সমীক্ষা করাচ্ছেন। এদের দিয়ে বলপূর্বক সমীক্ষার চিত্র পরিবর্তনের চেষ্টা চলছে সর্বত্র। প্রতিবাদ করলে শারীরিক, মানসিকভাবে হেনস্তা, হুমকি এমনকি খুনেরও হুমকি দেওয়া হচ্ছে। আইসিডিএস, আশা কর্মীদের উপর এহেন আচরণের তীব্র প্রতিবাদ জানিয়ে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি উত্তর ২৪পরগনা জেলা কমিটির উদ্যোগে বুধবার সন্দেশখালি-১নং ব্লকের বিডিও’র কাছে জমা দেয় ৩দফা দাবি সংবলিত স্মারকলিপি। স্মারকলিপিতে দাবি করা হয় আবাস যোজনার সমীক্ষার কাজ থেকে আইসিডিএস, আশাকর্মীদের অব্যাহতি দিতে হবে। নির্দিষ্ট কাজের বাইরে তাদের দিয়ে অন্য কাজ করানো যাবে না। আবাস যোজনার স্বচ্ছ তালিকা তৈরি করতে হবে। 


এদিন ডেপুটেশনে অংশ নেন সংগঠনের উত্তর ২৪ পরগনা জেলা সভানেত্রী যশোধরা বাগচী, সম্পাদিকা রুনু ব্যানার্জি, সোমা দাশ, অতসী চক্রবর্তী, সুনিতা মাইতি, শিখা দাস। ডেপুটেশন চলাকালীন বিক্ষোভসভা সংগঠিত হয়। বক্তব্য রাখেন মহিলা নেত্রী রুনু ব্যানার্জি, যশোধরা বাগচি, সোমা চক্রবর্তী দাস, পাপড়ি দত্ত, অতশী চক্রবর্তী, সোমা আড়তদার, আইসিডিএস কর্মী কল্পনা মণ্ডল, সাবিত্রী অধিকারী, সবিতা সরকার।

Comments :0

Login to leave a comment