Chandrayaan-3

বিক্রমের ছবি পাঠালো প্রজ্ঞান, ইসরো লিখল ‘স্মাইল প্লিজ’

জাতীয়

বিক্রমের ছবিও তুলে পৃথিবীতে পাঠালো প্রজ্ঞান। বুধবার এই তথ্য দিয়েছে ইসরো। সেই ‘স্মাইল প্লিজ’ শব্দবন্ধ রেখে এই খবর পোস্ট করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। 

গত রবিবার চাঁদ থেকে প্রথম বৈজ্ঞানিক অনুসন্ধানের তথ্য পাঠিয়েছিল প্রজ্ঞান। এই ‘রোভার’ বা যে যন্ত্র চাঁদের মাটিতে ঘুরছে তাকে নিয়ে নেমেছে ‘ল্যান্ডার’ বিক্রম। চন্দ্রযানের প্রথম পাঠানো তথ্য জানিয়েছিল চাঁদের ভূ-পৃষ্ঠে এবং তার খানিক নিচে উষ্ণতার তথ্য। বিক্রমের সঙ্গেই রয়েছে উষ্ণতার তথ্য নিখুঁতভাবে জানার যন্ত্র ‘চন্দ্রজ সারফেস থার্মোফিজিক্যাল এক্সপেরিমেন্ট’। 

চন্দ্রযানে রয়েছে ভূকম্প পরিমাপের বিশেষ যন্ত্র আইএলএসএ। আর রোভার প্রজ্ঞানে রয়েছে লেজার ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপ (এলআইবিএস)। চাঁদের দক্ষিণ মেরুতে সালফার বা গন্ধকের খোঁজ পেয়েছে এই যন্ত্র। এই এলআইবিএস তৈরি করেছে বেঙ্গালুরুতে ইসরোর ল্যাবরেটরি ফর ইলেক্ট্রো অপটিকস সিস্টেমস (এলইওএস)। 

২৩ আগস্ট চাঁদের মাটিতে নেমেছে চন্দ্রযান-৩ অভিযানের ল্যান্ডার বিক্রম। নেমেছে রোভার প্রজ্ঞানও। বুধবার ইসরো জানিয়েছে প্রজ্ঞানের সংযুক্ত ক্যামেরা ‘ন্যাভক্যাম’ তুলেছে ছবি। এই ক্যামেরাও তৈরি হয়েছে বেঙ্গালুরুর গবেষণাগার এলইওএস-এ।   

Comments :0

Login to leave a comment