RATION CARD RAYGANJ

রায়গঞ্জের রাস্তায় পড়ে রেশন কার্ড, ক্ষোভ সেলিমের

জেলা

রায়গঞ্জ শহরের পূর্ব সুদর্শনপুরের মাস্টারপাড়া এলাকায় রাস্তার ধারে পড়ে রয়েছে কার্ড।

বিশ্বনাথ সিংহ, রায়গঞ্জ

প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের গ্রেপ্তারের পরে রেশন দুর্নীতি কাণ্ড এখন রাস্তায় গড়াগড়ি খাচ্ছে। বৃহস্পতিবার সকালে একগুচ্ছ ডিজিটাল রেশন উদ্ধারকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে রায়গঞ্জ শহরের ১১ নম্বর ওয়ার্ডে।

রাজ্যজুড়ে রেশন দুর্নীতির নিয়ে তোলপাড়ের মাঝেই রায়গঞ্জে এই একগুচ্ছ ডিজিটাল রেশন কার্ড উদ্ধার হলো এদিন। 

এদিন সকালে রায়গঞ্জ শহরের ১ নম্বর ওয়ার্ডের পূর্ব সুদর্শনপুরের মাস্টারপাড়া এলাকায় এই কার্ড মিলেছে। খবর পেয়ে রায়গঞ্জ থানার অন্তর্গত কর্ণজোড়া ফাঁড়ির পুলিশ ঘটনাস্থলে পৌঁছে রেশন কার্ডগুলি উদ্ধার করে নিয়ে যায়। 

এদিনই সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেছেন, ‘‘তৃণমূলের বিভিন্ন দপ্তরে খোঁজ নিলে বহু রেশন কার্ড, আধার কার্ড বা ভোটার কার্ড মিলবে।’’ তিনি বলেন, ‘‘বারো বছর ধরে বামপন্থীরা রেশন দুর্নীতির বিরুদ্ধে ডেপুটেশন দিয়েছে, প্রশ্ন তুলেছে। কোনও ব্যবস্থা নেয়নি রাজ্যের তৃণমূল সরকার। দুর্নীতিগ্রস্তদের আড়াল করা হয়েছে।’’

সেলিম বলেছেন, ‘‘ডিজিটাল রেশন কার্ড করিয়ে দেওয়ার নামেও টাকা তুলেছিল তৃণমূল। একজনের কার্ড অন্যজনকে দেওয়া হয়েছে। বেসরকারি সংস্থাকে ব্যবহার করা হয়েছে। ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরে জমির রেজিস্ট্রেশন স্থানীয় স্তরে হতো। সব নবান্নে নিয়ে আসা হয়েছে। জমির রেকর্ড বদলানো হচ্ছে। বেসরকারি সংস্থা নিয়োগ হয়েছে এখানেও। ডিজিটাল রেশন কার্ডেও এমন করা হয়েছে।’’ 

রাজ্যে যখন রেশন দুর্নীতি নিয়ে তোলপাড়, ঠিক তখনই এই ঘটনায় রীতিমতো হতবাক স্থানীয় বাসিন্দারা। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

সিপিআই(এম) উত্তর দিনাজপুর জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য উত্তম পাল বলেন, দীর্ঘদিন ধরে রেশন দুর্নীতি চলছে। খাদ্য দপ্তরে দুর্নীতির বিরুদ্ধে খাদ্য দপ্তরে ডেপুটেশন দিয়েও জেলায় সঠিক রেশন কার্ডের পরিসংখ্যান পাওয়া যায়নি। শিলিগুড়ি মোড়ে কয়েকটি মাত্র ডিজিটাল রেশন কার্ড পাওয়া গেছে। সময় হলে আরও তথ্য প্রকাশ্যে আসবে।

Comments :0

Login to leave a comment