RUBINA MUNDA JALPAIGURI

প্রতিরোধের বার্তা দিয়ে ঘরে ফিরলেন সেই রুবিনা

রাজ্য জেলা

প্রতিরোধের বার্তা দিয়ে ঘরে ফিরলেন রুবিনা। মঙ্গলবার তাঁর পাশে কনীনিকা ঘোষ বোস সহ মহিলা নেতৃবৃন্দ। ছবি: প্রবীর দাশগুপ্ত

দীপশুভ্র সান্যাল, জলপাইগুড়ি
 প্রতিরোধের বার্তা দিয়ে ঘরে ফিরলেন চা বাগানের শ্রমিক পরিবারের সন্তান রুবিনা মুন্ডা। ভয় বা টাকার বান্ডিল দিয়ে সিপিআই(এম)’র এই পঞ্চায়েত সদস্যকে কেনা যায়নি। রূবিনা আর তাঁর লড়াকু পরিবারের পাশে দাঁড়িয়েছেন জলপাইগুড়ির করলা ভ্যালি চা বাগানের শ্রমিকরাও।  (দেখুন: যুবতী পঞ্চায়েত সদস্যের ঘরে ঢুকে হুমকি, নোটের বান্ডিল)
বাড়িতে চড়াও হয়ে হুমকি দেওয়ার লিখিত অভিযোগ জমা পড়েছে থানায়। তৃণমূলের কর্মী এবং নেতাদের বিরুদ্ধে সরব রুবিনা এবং তাঁর পরিবার। রুবিনাকে ছাড়তে হয়েছিল বাড়ি। মঙ্গলবার তাঁর বাড়ির ফেরার সময় সঙ্গে ছিলেন সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদক কনীনিকা ঘোষ বোস, এসএফআই সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস এবং স্থানীয় নেতৃবৃন্দ।


গত কয়েকদিন তৃণমূলের লাগাতার হুমকি ও প্রলোভন উপেক্ষা করে সাহসিকতার অনন্য নজির গড়লেন রুবিনা মুন্ডা। পরিবারের সদস্যদের লাগাতার হুমকি দেওয়া হয় যে গ্রামের সিপিআই(এম) সমর্থকদের নিয়ে তৃণমূলের যোগ দিতে হবে। কয়েকদিন আত্মগোপনের পর মঙ্গলবার সকালে আবার করলা ভ্যালি চা বাগানের বাড়িতে ফেরেন রুবিনা। বাগানের শ্রমিক ও তাঁদের পরিবার পাশে রয়েছেন। সাহসিকতার প্রশংসা করেন। রুবিনা দৃঢ়ভাবে লাল ঝান্ডার পাশে থাকার বার্তা দেন। এদিন রুবিনার সঙ্গে ছিলেন ‘১২ই জুলাই কমিটি’-র যুগ্ম আহ্বায়ক প্রদীপ কর্মকার ও বাণীব্রত সাহা, সিআইটিইউ’র কৃষ্ণ সেন, শুভাশিস সরকার, সিপিআই(এম) সদর পশ্চিম এরিয়া কমিটির সম্পাদক তপন গাঙ্গুলি, সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির জেলা সম্পাদক রিনা সরকারও। 
কনীনিকা ঘোষ বোস বলেন, ‘‘তৃণমূলের পায়ের তলায় মাটি নেই। ওরা বাম কংগ্রেসকে প্রাসঙ্গিক নয় বলে। তা’হলে কী প্রয়োজন আমাদের পঞ্চায়েত সদস্যকে টাকা দিয়ে কিনতে আসার। আসলে ওদের মানুষের প্রতি বিশ্বাস নেই। ভোটে হারের ভয়ে ওরা এখন ভয় দেখিয়ে অন্য দলের পঞ্চায়েত সদস্যকে কিনতে চাইছে।’’
তিনি বলেন, ‘‘ওরা টাকা রেখে গিয়েছিল, রুবিনার পরিবার ওই টাকা ছুঁয়েও দেখেনি। আমরা এই ছোট্ট মেয়ে রুবিনা মুন্ডার প্রতিরোধের লড়াইয়ের মেজাজকে কুর্নিশ জানাই। গোটা করলা ভ্যালি বাগান ওর পরিবারের পাশে থাকার বার্তা দিতে আজ ওর সঙ্গে দেখা করতে এসেছে।’’
রুবিনা জানান, যেভাবে সকলে প্রতিরোধের সঙ্গী হয়েছেন তাতে তার সাহস বাড়ল। মানুষ সিপিআই(এম)’র প্রার্থী হিসেবে ভোটে জিতিয়েছেন পঞ্চায়েতে। মানুষের রায়কে অগ্রাহ্য করে তৃণমূলে যোগ দেওয়া যাবে না।

Comments :0

Login to leave a comment