NCERT Syllabus new committee

সুধা মূর্তী, শঙ্কর মহাদেভানরা সাজাবেন বিজেপির গেরুয়া শিক্ষা

জাতীয়

নতুন সিলেবাস অনুযায়ী এনসিইআরটির পাঠ্য পুস্তক সাজানোর দায়িত্বে এবার ইনফোসিস ফাউন্ডশন চেয়ারম্যান সুধা মূর্তী, গায়ক শঙ্কর মহাদেবান ও অর্থনীতিবিদ সঞ্জীব সান্যাল। তাদের সঙ্গে রয়েছে আরও ১৬ জন। মোট ১৯ রয়েছে ন্যাশনাল সিলেবাস অ্যান্ড টিচিং লার্নিং ম্যাটেরিয়াল কমিটি। এই দলকে পরিচালনা করবেন ন্যাশনাল ইন্সস্টিটিউট অফ এডুকেশনাল প্ল্যানিং ও অ্যাডমিনিষ্ট্রেশনের (NIEPA) চ্যান্সেলর এম সি পান্থ।


এই কমিটি পাঠ্য পুস্তকের সঙ্গে পড়াশুনার সামগ্রি নির্বাচনও করবে এই কমিটি। সেটাই ছাপা হবে এনসিআরটির পাঠ্যপুস্তকে। তবে বিশেষজ্ঞদের মতে যেভাবে সাজানো হচ্ছে এনসিইআরটির নতুন পাঠ্য পুস্তককে তাতে বাদ পড়বে মুঘল সাম্রাজ্য থেকে ডারউইনের বিবর্তনবাদ। বিজেপি সরকারের শিক্ষায় গৈরিকিকরনের প্রকৃয়া এটি। কমিটিগুলোতে হয়তো সমাজের বিভিন্ন স্থরের গুনি জনদের রাক্ষা হচ্ছে কিন্তু তাদের তেমন কিছু করার থাকবে না।


সুধামুর্তী ছাড়াও কমিটিতে থাকছেন প্রিন্সেটন বিশ্ববিদ্যালয়ের গণিতজ্ঞ মঞ্জুল ভার্গভ। সুজাতা রামদোরাই তিনিও একজন গণিতজ্ঞ। ব্যাডমিন্টন প্লেয়ার ইউ বিমল কুমার। সেন্টার ফর পলিসি স্টাডিসের চেয়ার পার্সন এমডি শ্রীনিবাস। ভারতীয় ভাষা সমিতির চেয়ারপার্সন চামু কৃষ্ণ শাস্ত্রী।

Comments :0

Login to leave a comment