Prabhunath Singh SC

খুনের দায়ে প্রাক্তন সাংসদের যাবজ্জীবন ঘোষণা সুপ্রিম কোর্টের

জাতীয়

ব্যতিক্রমী সিদ্ধান্ত নিয়ে প্রাক্তন সাংসদ প্রভুনাথ সিং-কে খুনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি দিল সুপ্রিম কোর্ট। প্রভুনাথ সিং বিভিন্ন সময়ে বিভিন্ন দলের সঙ্গে যুক্ত থেকেছেন। দীর্ঘদিন ছিলেন জনতা দল (ইউ)’র সাংসদ। এই পর্বে নীতীশ কুমারের দল কেন্দ্রে বিজেপি জোট এনডিএ’র শরিক ছিল। এখন প্রভুনাথ লালুপ্রসাদের আরজেডি’র নেতা। 

১৯৯৫ সালে বিহারের ছাপড়ায় একসঙ্গে দুই খুনের দায়ে প্রভুনাথকে শাস্তি দিয়েছে শীর্ষ আদালত। প্রমাণের অভাব ঘোষণা করে খুনের দায় থেকে প্রভুনাথ সিং-কে রেহাই দিয়েছিল পাটনা হাইকোর্ট। সেই রায় খারিজ কেবল নয় শাস্তিও ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। 

আইন বিশেষজ্ঞদের একাংশ বলছেন সুপ্রিম কোর্ট সাধারণভাবে হাইকোর্টের রায় বহাল রাখে অথবা খারিজ করে। এই ধরনের ঘটনায় সরাসরি অপরাধীর বিচারের সঙ্গে শাস্তি ঘোষণা করে না। ২০০৮ সালে নিম্ন বিচার আদালত প্রভুনাথকে ছাড় দেয়। সেই রায় ২০১২’তে বহাল রেখেছিল পাটনা হাইকোর্ট। 

দারোগা রাই এবং রাজেন্দ্র রাইকে হত্যার ঘটনায় অভিযোগ দায়ের হয় প্রভুনাথের বিরুদ্ধে। এক মহিলাকে একই ঘটনায় হত্যার চেষ্টার অভিযোগও দায়ের হয়। নিম্ন আদালত রেহাই দেওয়ায় সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন নিহত রাজেন্দ্র রাইয়ের ভাই। এই ঘটনায় একজন আহতও হন। 

সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষান কলের নেতৃত্বাধীন বেঞ্চ শুক্রবার নির্দেশ দিয়েছে প্রভুনাথ এবং বিহার সরকারকে ১০ লক্ষ করে টাকা ক্ষতিপূরণ বাবদ দিতে হবে নিহতদের পরিবারকে। আহতের পরিবারকে দিতে হবে ৫ লক্ষ করে টাকা। বেঞ্চ ১৪৩ পাতার রায়ে বলেছে, নিজের অপকর্মের সাক্ষীদের মুছে ফেলতে হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগের সব প্রমাণ রয়েছে। নিজের ক্ষমতার অপব্যবহার করে বিচারকে প্রভাবিত করার চেষ্টা করেছেন। 

Comments :0

Login to leave a comment