BIDEN AID ISRAEL

ইজরায়েল, ইউক্রেনকে বিপুল সহায়তার ঘোষণা বাইডেনের

আন্তর্জাতিক

ইজরায়েলকে যুদ্ধের জন্য বিপুল আর্থিক সহায়তা দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসে নিজের দপ্তর থেকে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে সরাসরি সহায়তার ঘোষণা করেছেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। আরও আর্থিক সহায়তা দেওয়া হবে ইউক্রেনকেও।  

কেবল তাই নয়, ১০ হাজার কোটি ডলার বিশেষ সহায়তার আওতায় রাখা হয়েছে তাইওয়ানকেও। যার অর্থ, চীনকে ঘিরে সংঘাতে সরাসরি উসকানি দেবে আমেরিকা। বাইডেন স্পষ্ট করেছেন, প্যালেস্তাইন সংঘাত ঘিরে প্রতিযোগী সব শক্তির বিরুদ্ধেই বোঝাপড়ার অক্ষ শক্তিশালী করতে নেমেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জাতীয়তাবাদের জিগির তুলতে চেয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রবীণ নেতা। বাইডেন বলেছেন, ‘‘হামাস এবং পুতিন দু’টি ভিন্ন ধরনের বিপদ। কিন্তু দু’জনের মিল রয়েছে একটি বিষয়ে। দুই শক্তিই চায় প্রতিবেশী গণতন্ত্রকে নিশ্চিহ্ন করতে।’’ 

বাইডেন দেশবাসীর উদ্দেশ্যে বলেছেন, ‘‘সন্ত্রাসবাদী হামাস এবং স্বৈরাচারী পুতিন (রাশিয়ার রাষ্ট্রপতি), কাউকেই আমরা বাড়তে দিতে পারি না। আমেরিকার নিরাপত্তার জন্যই তা হতে দেওয়া উচিত নয়।’’ বাইডেনের দাবি, ‘‘আমেরিকার নেতৃত্ব বিশ্বকে এক রাখতে চেয়েছে বরাবর। আমেরিকার সহযোগীদের শক্তিশালী করলে আমেরিকা নিরাপদ থাকবে। ইতিহাস প্রমাণ করেছে যে স্বৈরাচারীরা শাস্তি না পেলে, সন্ত্রাসবাদীরা শাস্তি না পেলে দুনিয়ায় আরও মৃত্যু আরও ধ্বংসের কারণ হয়।’’

মার্কিন জনপ্রতিনিধি সভা বা কংগ্রেসে বাইডেনকে বহু কষ্ট করে আর্থিক বরাদ্দের বিল পাশ করাতে হয়েছে। তার মেয়াদও নভেম্বরে শেষ হবে। ফের পেশ করতে হবে বিল। কংগ্রেসের নিম্নকক্ষে বাইডেন সংখ্যালঘু। রিপাবলিকানদের পাশে পেতে ‘আমেরিকার সুরক্ষা বিঘ্নিত হওয়ার’ কড়া দাওয়াই দিয়েছেন রাষ্ট্রপতি। দেশের মধ্যে ইজরায়েলকে সমর্থনের জন্য পালটা চাপের মুখে বাইডেন। মার্কিন কংগ্রেসের সামনে হয়েছে বিক্ষোভ। যুদ্ধের জন্য ইজরায়েলকে দায়ী করে শহরে শহরে হচ্ছে মিছিল। বাইডেন এই অংশকেও সমঝে দিতে চেয়েছেন, মত পর্যবেক্ষকদের।

তাইওয়ান, ইজরায়েল এবং ইউক্রেনকে এই প্রথম সহায়তা দিচ্ছে আমেরিকা তা নয়। নিয়মিত বরাদ্দ হচ্ছে অর্থ এবং অস্ত্র সরঞ্জাম।

Comments :0

Login to leave a comment