T20 World Cup

সেমিফাইনালে ইংল্যান্ড

খেলা

T20 World Cup

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার বারোর মহা গুরুত্বপূর্ণ ম্যাচে জয়লাভ করল ইংল্যান্ড ক্রিকেট দল। শ্রীলঙ্কাকে ৪ উইকেটের ব্যবধানে পরাজিত করে নেট রান রেটের বিচারে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে টেক্কা দিয়ে সেমিফাইনালের যোগ্যতা ‌অর্জন করল জস বাটলার।
ম্যাচে ইংল্যান্ড দলের যেসব খেলোয়াড়রা জ্বলে উঠেছেন তাঁরা হলেন ব্যাটার অ্যালেক্স হেলস, বেন স্টোকস। বোলিংয়ে মার্ক উড ও আদিল রাশিদ।
ম্যাচে গুরুত্বপূর্ণ টসে জিতে যায় শ্রীলঙ্কান অধিনায়ক দাসুন শানকা। সিদ্ধান্ত নিয়ে নেয় প্রথমে ব্যাট করবেন। ব্যাট করতে নেমে দলের দুই ওপেনার পুথম নিসঙ্কা ও কুশল মেন্ডিস শুরুতে ব্যাটে ও বলে ভালোই সংযোগ ঘটিয়েছেন। তবে উইকেটরক্ষক কুশল মেন্ডিস ১৪ বলে ১৮ রান করে ক্রিস ওকসের বলে ধরা দিয়ে প্যাভিলিয়নে ফেরেন। সতীর্থ পুথম নিসঙ্কার খাতায় দলের হয়ে সর্বাধিক রান। ৪৫ বলে ৬৭ রান করেছেন তিনি। এছাড়া তারকা মিডল অর্ডার ব্যাটার ভানুকা রাজপক্ষ ২২বলে ২২ রান করে খারাপ অবস্থায় দলের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন। কিন্তু দলের বাকি ব্যাটাররা সেভাবে ছাপ ফেলতে না পারায় নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে দলের পুঁজি মাত্র ১৪১ থেমে যায়।
বোলিং পার্টে ইংল্যান্ড দলের প্রতিটা বোলার প্রভাব ফেলেছেন। তাঁদের মধ্যে অন্যতম মার্ক উড ও আদিল রাশিদ। উড দলের সর্বাধিক উইকেট শিকারকারী বোলার। আর রাশিদ ৪ ওভার হাত ঘুরিয়ে মাত্র ১৬ রান খরচা করে ম্যাচে বিপজ্জনক ব্যাটার পুথম নিসঙ্কাকে প্যাভিলিয়নে ফিরিয়েছেন।
১৪২রানের টার্গেট তাড়া করতে নেমে ইংল্যান্ড দল ১৯ওভার ৪ বলে ৬উইকেট হারিয়ে জয়ের রান তুলে ফেলে। ব্যাট করতে নেমে সূচনাটা অত্যন্ত ভালো করে ব্রিটিশদের দুই ওপেনার। জস বাটলার করেছেন ২৩ বলে ২৮ রান। আর সতীর্থ হেলস করেছেন সুযোগসন্ধানী সর্বাধিক ৪৭ রান। তবে ম্যাচটা শেষ করেছেন অলরাউন্ডার ব্যাটার বেন স্টোকস। মাত্র ৩৬ বলে ৪২ রানের অপরাজিত ইনিংস খেলেছেন তিনি।
দলের কম রানের বাজেটেও ভালো বল করার চেষ্টা করেছেন শ্রীলঙ্কা দলের ওয়ানিন্দু হাসারঙ্গা, ধনঞ্জয় ডি সিলভা ও লাহিরু কুমারা। এঁরা প্রত্যেকে ২টি করে উইকেট শিকার করলেও দলের হার আটকাতে পারেনি।
(ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন, ইংল্যান্ড দলের আদিল রাশিদ।)
সংক্ষিপ্ত স্কোর—
শ্রীলঙ্কা— ১৪১/৮ (২০ ওভার)
পথুম নিসঙ্কা (৬৭), ভানুকা রাজপক্ষ (২২), কুশল মেন্ডিস (১৮)
ইংল্যান্ড— ১৪৪/৬ (১৯.৪ ওভার)
অ্যালেক্স হেলস (৪৭), বেন স্টোকস (৪২*), জস বাটলার (২৮)। 
ম্যাচে ইংল্যান্ড ৪ উইকেটে জয়ী।     

Comments :0

Login to leave a comment