TEA GARDEN PROTEST

বোনাসের চুক্তি ভাঙছে মালিকপক্ষ, বিক্ষোভ পরপর চা বাগানে

জেলা

TEA GARDEN PROTEST বিক্ষোভে বক্তব্য রাখছেন চা শ্রমিকরা। মাঠের ওপারে ছাউনির নিচে জমায়েত।

২০ শতাংশ বোনাস সহ বাগানের ১০ দফা দাবিতে জলপাইগুড়ির করলা ভ্যালি চা বাগানের শ্রমিকরা বিপুল সংখ্যায় জমায়েত করলেন। হলো বিক্ষোভ সভাও। 

চা বাগান মজদুর ইউনিয়নের করলা ভ্যালি ইউনিটের ডাকে এই বিক্ষোভ সভায় মহিলা শ্রমিকদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। সভায় বক্তব্য রেখেছেন চা শ্রমিকরা।  কর্তৃপক্ষের হুমকি উপেক্ষা করেই এই জমায়েত সংগঠিত হয়। 

গুডরিক কোম্পানির ডেঙ্গুয়াঝাড় চা বাগানের শ্রমিকরা ও জয়পুর বাগানের শ্রমিকরা গেট বিক্ষোভে মিলিত হন। বিভিন্ন রাজনৈতিক দলের অনুগামী হলেও বোনাসের দাবিতে তাঁরা একজোট হন। 

বক্তারা বলেন, গত বছরে ২০ শতাংশ বোনাস দ্বিপাক্ষিক বৈঠকে চূড়ান্ত হয়। কিন্তু এবার মালিক পক্ষ কোনও আলোচনা ছাড়াই  ৮.৩৩ শতাংশ বোনাস দেওয়ার ঘোষণা করেছে। চা শিল্পের অবস্থা ভাল। তা’হলে এই বঞ্চনা কেন। সভা থেকে ঘোষণা করা হয় সরকার ও মালিকের অশুভ আঁতাত ভেঙে ভবিষ্যতে চা শ্রমিকরা বৃহত্তর আন্দোলনে যাবেন।

ভান্ডিগুড়ি চা বাগানের শ্রমিকরাও সকাল থেকেই বিপুল সংখ্যায় সমবেত হতে থাকেন বিক্ষোভ সভায়। ২০ শতাংশ বোনাসের দাবির পাশাপাশি চা বাগানের জমি লুটের জন্য সরকারি সিদ্ধান্তের বিরোধিতায় সরব হন শ্রমিকরা। জমির অধিকার, ন্যূনতম মজুরির দাবি জানান তাঁরা। একেকটি বাগানে আলাদা আলাদা দাবিও রয়েছে।

সভাগুলিতে বক্তব্য রাখেন চা শ্রমিক নেতা প্রফুল লাকড়া, অমল নায়েক, গোবিন ওরাওঁ, ধ্রুবজ্যোতি গাঙ্গুলি প্রমুখ।

Comments :0

Login to leave a comment